• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বেঁধে দেয়া তেলের দাম কার্যকর, মস্কোর আপত্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ০১:৫৮ পিএম
বেঁধে দেয়া তেলের দাম কার্যকর, মস্কোর আপত্তি

সমুদ্রপথে পরিবহন করা রাশিয়ার অপরিশোধিত তেলের জন্য পশ্চিমাদের বেঁধে দেয়া দাম কার্যকর হয়েছে ৫ ডিসেম্বর। দাম বেঁধে দেয়ায় মস্কো আপত্তি জানিয়েছে, প্রয়োজন হলে কমাবে তেল উৎপদনও।

আল-জাজিরা জানিয়েছে, আপত্তি জানালেও পশ্চিমাদের সিদ্ধান্তের বিরুদ্ধে এখনও কোনো পদক্ষেপ নেয়নি দেশটি। তারা পাল্টা পদক্ষেপ নেয়ার আগে ব্যাপারটি আরও পর্যবেক্ষণ করতে চায়।

পশ্চিমা দেশগুলোতে তেল বিক্রির টাকায় রাশিয়া যুদ্ধ চালাচ্ছে এমন ধারণা থেকে দেশটির তেলের মূল্য নির্ধারণ করে দিতে সম্মত হয় অস্ট্রেলিয়া, ইউরোপিয়ান ইউনিয়ন ও জি-৭ ভুক্ত দেশগুলো। প্রতি ব্যারের অপরিশোধিত তেলের জন্য তারা ৬০ ডলার দাম বেঁধে দেয়। এর ফলে যুদ্ধ চালাতে রাশিয়া হিমশিম খাবে বলে আশা তাদের।

তবে পশ্চিমাদের এই সিদ্ধান্ত মানবে না বলে ঘোষণা দিয়েছে মস্কো। প্রয়োজন হলে তারা তেল উৎপাদন কমিয়ে দেবে।

এই সিদ্ধান্তের ফলে প্রতি ব্যারেল তেল ৬০ ডলার বা তার কম মূল্যে বিক্রি করতে বাধ্য হবে রাশিয়া। কারণ অস্ট্রেলিয়া, ইউরোপিয়ান ইউনিয়ন ও জি-৭ ভুক্ত দেশগুলোর তেলবাহী ট্যাংকার ব্যবহার করে কোনো দেশে তেল পাঠাতে হলে এর বেশি মূল্য নেয়া যাবে না। তাছাড়া এর চেয়ে বেশি মূল্যে তেল বিক্রি করতে গেলে পাওয়া যাবে না ইনস্যুরেন্স কোম্পানি ও ঋণদাতা প্রতিষ্ঠানগুলোর সেবাও। পশ্চিমা দেশগুলোর এ সিদ্ধান্ত রাশিয়া মানতে বাধ্য, কারণ বিশ্বের মূল পরিবহন ও ইনস্যুরেন্স কোম্পানিগুলো জি-৭ দেশভিত্তিক।

তবে পশ্চিমা দেশগুলোর পরিবহন ব্যবস্থা ও ইনস্যুরেন্স ব্যবহার না করে ব্যারেলপ্রতি ৬০ ডলারের বেশি মূল্য পরিশোধ করে তেল কিনতে পারবে যে কেউ।

পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ রাশিয়া। রোববার (৪ ডিসেম্বর) তারা জানিয়েছে, পশ্চিমাদের এই বেঁধে দেয়া দাম তারা গ্রহণ করবে না এবং শর্তসাপেক্ষে তারা তেল বিক্রি করবে না।

Link copied!