• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ভোগান্তিতে আরও ৪০ লাখ শিশু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০২:৩৮ পিএম
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ভোগান্তিতে আরও ৪০ লাখ শিশু

এ বছর ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর বেড়েছে শিশু দারিদ্র্য। ঝুঁকিতে যুক্ত হয়েছে আরও ৪০ লাখ শিশু। সম্প্রতি ২২টি দেশ নিয়ে করা এক গবেষণা থেকে এই তথ্য জানিয়েছে ইউনিসেফ। জাতিসংঘের বিশেষ এই সংস্থাটির মতে ২০২১ সালের তুলনায় এবছর শিশু দারিদ্র্য বেড়েছে প্রায় ১৯ শতাংশ।

আল-জাজিরা জানায়, ইউনিসেফের এই প্রতিবেদন অনুসারে সবচেয়ে খারাপ অবস্থায় আছে রাশিয়ার শিশুরা। এর পরেই আছে ইউক্রেন। যুদ্ধের কারণে নিরন্তর বাড়তে থাকা মূল্যস্ফীতিকেই শিশুদের দারিদ্র্যের জন্য দায়ী করা হয়েছে প্রতিবেদনে।

সোমবার (১৭ অক্টোবর) ইউনিসেফ জানায়, “ইউক্রেন যুদ্ধের কারণে উদ্ভূত অর্থনৈতিক সংকটে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা। বাড়তে থাকা মূলস্ফীতি পূর্ব ইউরোপ ও কেন্দ্রীয় এশিয়ার আরও ৪০ লাখ শিশুকে দারিদ্র্যসীমায় নিয়ে এসেছে। ”

যুদ্ধের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়া ও ইউক্রেনের শিশুরা। শিশু দারিদ্র্য সবচেয়ে বেশি বেড়েছে রাশিয়ায়। নতুন যুক্ত হওয়া সংখ্যার তিন চতুর্থাংশই রাশিয়ার। দেশটির প্রায় ২৮ লাখ শিশু নতুন দারিদ্র্যের শিকার।

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদে পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাবে প্রচণ্ড আঘাত এসেছে রাশিয়ার অর্থনীতিতে। এর ফলেই বিপুল জনগোষ্ঠীর দেশটিতে নতুন করে শিশু দারিদ্র্য বেড়েছে।

দারিদ্র্যে নতুন যুক্ত ৫ লাখ শিশু নিয়ে রাশিয়ার পরেই আছে ইউক্রেন। এরপর নতুন ১ লাখ ১০ হাজার দরিদ্র শিশু নিয়ে আছে রোমানিয়া।

ইউনিসেফ জানিয়েছে, এই শিশু এবং তাদের পরিবারগুলোকে জরুরি ভিত্তিতে সহয়তা না করলে তাদের অশিক্ষা বাড়বে, ভবিষ্যৎ ধ্বংস হয়ে যাবে এমনকি মৃত্যুও বাড়বে। কারণ যে পরিবার যত দরিদ্র, খাদ্য ও জ্বালানি কিনতে তার খরচ তত বেশি। ফলে তারা শিশুদের স্বাস্থ্য ও শিক্ষায় যতেষ্ট খরচ করতে পারে না। একই কারণে তারা সহিংসতা, অপব্যবহার ও শোষণর শিকার হবে।

Link copied!