• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎবিহীন ৬০ লাখ পরিবার, অভিযোগ জেলেনস্কির


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২, ০৪:৪৯ পিএম
বিদ্যুৎবিহীন ৬০ লাখ পরিবার, অভিযোগ জেলেনস্কির

সর্বশেষ রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলার পর থেকে ইউক্রেনের ৬০ লাখের বেশি মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় আছেন বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার (২৫ নভেম্বর) এক ভিডিও বার্তায় এ অভিযোগ জানান তিনি।

জেলেনস্কি বলেন, দুই দিন ধরে কিয়েভসহ ইউক্রেনের অধিকাংশ অঞ্চলে বিদ্যুৎ নেই। বর্তমানে ইউক্রেনে বেশির ভাগ বাড়িঘর বিদুৎবিহীন অবস্থায় আছে। তবে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে থাকা পরিবারের সংখ্যা বুধবার থেকে অর্ধেক কমে গেছে। কিন্তু শীত জেঁকে বসার এ সময় লাখ লাখ পরিবার বিদ্যুৎ, পানি ও উত্তাপ ছাড়া দিন কাটাচ্ছে।

জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার হামলায় রাজধানী কিয়েভ ও এর আশপাশের অঞ্চলগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। কিয়েভের বহু বাসিন্দা ২০ থেকে ৩০ ঘণ্টা ধরে বিদ্যুৎবিহীন অবস্থায় আছে। হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলো হচ্ছে দক্ষিণের ওদেসা, পশ্চিমের লভিভ এবং মধ্যাঞ্চলের ভিনিৎসিয়া ও নিপ্রোপেত্রোভস্ক।

অল্প পরিমাণ বিদ্যুৎ খরচ হয় এমন যন্ত্রপাতি ব্যবহারের পরামর্শ দিয়ে জেলেনস্কি বলেন, “বিদ্যুৎ চলে না যাওয়ার অর্থ এই নয় যে সমস্যা শেষ হয়ে গেছে। আপনার বাসায় বিদ্যুৎ থাকার অর্থ এই নয় যে আপনি একসঙ্গে বেশ কয়েকটি শক্তিশালী বৈদ্যুতিক যন্ত্র ছেড়ে রাখবেন, অনুগ্রহ করে তা করবেন না। এই শীতটা আমাদের কষ্ট করতে হবে। এই শীতের কথা আমাদের সবার মনে থাকবে।”

এদিকে ইউক্রেনের প্রধানমন্ত্রী দেনিশ সুমাইহাইল বলেছেন, হামলা সত্ত্বেও দেশের প্রায় সব গুরুত্বপূর্ণ অবকাঠামোর মধ্যে সংযোগ পুনঃস্থাপন করা হয়েছে। এগুলোর মধ্যে পানি সরবরাহ ব্যবস্থা, উত্তাপ সরবরাহ কেন্দ্র, হাসপাতাল ও জরুরি সেবা বিভাগ উল্লেখযোগ্য।

কিন্তু ইউক্রেনের প্রতিটি অঞ্চলে সাধারণ মানুষের নিয়মিত লোডশেডিংয়ের মুখোমুখি হওয়া অব্যাহত আছে বলেও জানান তিনি।

Link copied!