• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ভূমিকম্পে পাকিস্তান-আফগানিস্তানে নিহত ১১


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২২, ২০২৩, ১০:১৯ এএম
ভূমিকম্পে পাকিস্তান-আফগানিস্তানে নিহত ১১

পাকিস্তান-আফগানিস্তানে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ১১ জন নিহত হয়েছে। এ সময় আতঙ্কিত হয়ে বাড়িঘর ছেড়ে বাইরে বের হওয়ার সময় অন্তত তিন শতাধিক মানুষ আহত হয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, স্থানীয় সময় মঙ্গলবার (২১ মার্চ) রাত ৯টা ৪৭ মিনিটের দিকে এই ভূমিকম্প অনুভূত হয়। এতে পাকিস্তানে ৯ জন এবং আফগানিস্তানে ২ জন প্রাণ হারিয়েছেন। আফগানিস্তানে উৎপত্তি হওয়া এ ভূমিকম্পের শক্তিশালী কম্পন অনুভূত হয় ভারতেও।

পাকিস্তানের জরুরি পরিষেবার মুখপাত্র ফাইজি অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, পাকিস্তানের উত্তর-পশ্চিম খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সোয়াত উপত্যকা অঞ্চলে ১০০ জনেরও বেশি মানুষকে হাসপাতালে নিয়ে আসা হয়েছে।

তিনি বলেন, “মানুষ আতঙ্কিত হয়ে ছুটোছুটি করে বের হতে গেলে অনেকেই আহত হয়। পরে তাদের বেশিরভাগকে হাসপাতাল ভর্তি করা হয়েছে।

দেশটির অন্যান্য কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর-পশ্চিম পাকিস্তানের বিভিন্ন স্থানে ছাদ ধসে নয়জন নিহত হয়েছেন। আফগানিস্তান এবং তাজিকিস্তানের সীমান্তে অনুভূত হওয়া ভূমিকম্পে আরও কয়েক ডজন আহত হয়েছে। ভূমিকম্পের কারণে কিছু পাহাড়ি এলাকায় ভূমিধস হয়ে যান চলাচল ব্যাহত হয়েছে।

উত্তর-পশ্চিমে প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র তৈমুর খান বলেছেন, দুর্গম এলাকায় অন্তত ১৯টি মাটির তৈরি বাড়ি ধসে পড়েছে। তিনি বলেন, “আমরা এখনও ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করছি।”

এদিকে পাকিস্তানের আবহাওয়া অফিস জানিয়েছে, ভূমিকম্পটি ছিল ৭ দশমিক ৭ মাত্রার। এটি দেশটির রাজধানী ইসলামাবাদ এবং অন্যান্য অংশে অনুভূত হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এক বিবৃতিতে বলেছেন, তিনি দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তাদের যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সতর্ক থাকতে বলেছেন।

আফগানিস্তানে তালেবান সরকারের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইট করে বলেছেন, জনস্বাস্থ্য মন্ত্রণালয় সমস্ত স্বাস্থ্য কেন্দ্রকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে।

ইসলামাবাদ থেকে সারাহ হাসান আল-জাজিরাকে বলেছেন, ভূমিকম্পে বাড়িগুলো কাঁপছিল। প্রথমে ধীরে কম্পন শুরু হয়, এরপর তা শক্তিশালী রূপ নেয়।

এদিকে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ভূমিকম্পের আঘাতে আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলের লাঘমান প্রদেশে দুইজন নিহত হয়েছেন। অপরদিকে পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে ৯ জন নিহত হয়েছেন। এর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে খাইবার পাখতুনখাওয়া।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, জুর্ম শহরের ৪০ কিলোমিটার উত্তরপূর্বে ভূমিকম্পটি সংঘটিত হয়। মাটির ১৮৭ দশমিক ৬ কিলোমিটার গভীরে এটি উৎপত্তি হয়। জুর্ম শহরটি আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী পার্বত্য অঞ্চল হিন্দুকুশের কাছে অবস্থিত। অন্তত ৩০ সেকেন্ড ধরে স্থায়ী ছিল ভূমিকম্পটি।

Link copied!