• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ঋতুস্রাবের সময় খাবেন না যেসব খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ০৫:২৫ পিএম
ঋতুস্রাবের সময় খাবেন না যেসব খাবার

প্রতিমাসেই মেয়েদেরকে ঋতুস্রাবের সময়টা পার করতে হয়। এই সময়টা মেয়েদের জন্য বেশ অস্বস্তিকর। কারণ ঋতুস্রাবকালে মেয়েদের শরীরে অতিরিক্ত ধকল পড়ে। এই সময় পেটের প্রচণ্ড ব্যথা হয়, পেশির টানের অনুভূতি হয়। শরীর দুর্বল থাকে। তাছাড়া এই সময়টা অনেক সেনসিটিভও হয়। খাওয়া-দাওয়া ও বিশ্রামে ঘাটতি হলে মেয়েদের দীর্ঘমেয়াদী রোগের শঙ্কাও থাকে। 

বিশেষজ্ঞরা জানান, ঋতুস্রাবের সময় নারীদের বাড়তি যত্ন প্রয়োজন। খাবারেও থাকতে হয় সচেতন। পুষ্টিকর খাবারের পরিমাণ বাড়িয়ে দিতে হবে। প্রতিদিন রক্তপাত হওয়ায় আয়রনের ঘাটতিও হয়। আয়রনের ঘাটতি মেটাতে এই সময় মেয়েদের প্রয়োজনীয় খাবার প্রয়োজন। এছাড়াও এই সময় কিছু খাবারকে এড়িয়ে চলতে হয়। নয়তো হতে পারে কঠিন রোগ।

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী কঠিন রোগ এড়াতে ঋতুস্রাবকালীন মেয়েদেরকে যেসব খাবার এড়িয়ে চলতে হয়, চলুন জেনে আসি এই আয়োজনে_ 

মিষ্টিজাতীয় খাবার

ঋতুস্রাবের সময় চিনিজাতীয় খাবারকে এড়িয়ে চলতে হবে। বেশি পরিমাণে মিষ্টি খাবার খাওয়া ঠিক নয়। এটি শরীরে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। যার ফলে পেটের ব্যথা আরও বাড়তে পারে। এমনকি পেশির যন্ত্রণাও বেড়ে যায়। 

তেলে ভাজা খাবার

মেয়েরা ভাজাজাতীয় খাবার খেতে খুব পছন্দ করেন। অন্যসময় ভাজা খাবারে আপত্তি না থাকলেও ঋতুস্রাবের সময়টা ভাজা খাবার না খাওয়াই ভালো। চপ, সিঙারা, কাটলেট, বার্গার এসব খাবার এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ হবে। এগুলো বদহজম, পেটের সমস্যা বাড়িয়ে দেবে। তাই অস্বস্তিবোধও বেড়ে যাবে। 

চা-কফি

অধিকাংশ মেয়েদেরই চা-কফি খাওয়ার অভ্যাস থাকে। এই সময় শরীরে দুর্বলতা কাটাতে কিংবা পেটের ব্যথা কমাতে চা-কফি খান মেয়েরা। এই অভ্যাস ক্ষতিকর বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই অভ্যাসে শরীরে ইস্ট্রোজেনের পরিমাণ কমে যায়। যা মেয়েদের জন্য ক্ষতিকর। 

ঠান্ডাজাতীয় খাবার

অনেকেই পেট ব্যথা কমানোর জন্য় ঠান্ডা পানি পান করেন। এটা ঠিক নয়। শুধু ঠান্ডা পানি নয়, ঋতুস্রাবের সময় ঠান্ডাজাতীয় যেকোনও খাবারই এড়িয়ে যাওয়া উচিত। কোল্ডড্রিঙ্কস একেবারেই খাওয়া যাবে না। আইসক্রিম খাওয়া থেকেও নিজেকে দূরে রাখতে হবে। কারণ ঠান্ডা খাবার খেলে শরীর থেকে দূষিত রক্ত পুরোপুরি বের হতে পারে না। যা থেকে পরবর্তী সময়ে কঠিন রোগ হয়। এমনকি জরায়ু ক্যান্সার হওয়ারও সম্ভাবনা থাকে।

আটা-ময়দা দিয়ে তৈরি খাবার

ঋতুস্রাবের সময় শর্করা খাবারকে এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাই রুটি, লুচি, পরোটা, পাউরুটি এসব খাওয়া আগেও ভাবতে হবে। আটা-ময়দা দিয়ে তৈরি খাবারগুলো এই সময় এড়িয়ে যাওয়া ভালো। স্বাস্থ্য সুরক্ষায় শর্করা খাবার কম খেয়ে পুষ্টিকর খাবারের নজর দিতে হবে। 

 

 

সূত্র: উইমেন্স হেলথ

Link copied!