• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

শীতে শরীরকে গরম রাখতে যা যা খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২, ১০:২৫ পিএম
শীতে শরীরকে গরম রাখতে যা যা খাবেন

ধীরে ধীরে শীত বাড়ছে। গ্রামাঞ্চলে পড়েছে শীতের কুয়াশা। শহুরে জীবনেও শীতের আমেজ শুরু হয়ে গেছে। কনকনে শীত না হলেও ঠান্ডা আবহাওয়ায় কাতরে উঠছে অনেকেই। পুরো শরীরে এখন ম্যাজ ম্যাজ ভাব। হালকা কাঁথা বা কম্বলের ভেতর থেকে যেন বের হতেই ইচ্ছে হয় না। 

শীতকে কাবু করতে ভারী পোশাক পরা হয়। তবুও যেন শরীরের ভেতর থেকে কাঁপুনি কমে না। তাই শীত মোকাবিলায় শরীরকে গরম রাখতে হবে। শরীর গরম রাখে এমন খাবার খেলেও শীতকে সামলে নিতে পারবেন। দেরি না করে শরীরকে উষ্ম রাখতে ডায়েট চার্টে যোগ করুন বিশেষ কিছু খাবার।  পুষ্টিকর এসব খাবার কনকনে ঠান্ডাতেও শরীর উষ্ম রাখবে। 

শীতকে দমন করতে ডায়েট চার্টে প্রোটিনজাতীয় খাবার রাখতে পারেন। চিজ, ডিম ও মাছ-মাংস  ডায়েটে যোগ করুন। এসব খাবারে পর্যাপ্ত ভিটামিন বি ১২ পাওয়া যাবে। যা শরীরে শক্তি যোগায়। অলসতা দূর করে শরীরকে সতেজ রাখে। 

পর্যাপ্ত সবজি খেতে হবে। শীতকালীন বিভিন্ন সবজিতে বাজার ভরপুর থাকে। যেসব সবজি থেকে ফাইবার, প্রোটিন, ভিটামিন এ  এবং পটাশিয়াম পাওয়া যাবে সেগুলো বেশি করে খাবেন। তাছাড়া সবজি থেকে অ্যান্টি অক্সিডেন্টও পাওয়া যায়। এগুলো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই সর্দি-কাশিসহ শীতের রোগগুলো থেকেও দূরে থাকে। এছাড়াও সবজি দিয়ে স্যুপ বানিয়ে নিয়মিত খেতেপারেন। এটি শীতে শরীর গরম রাখতে সেরা খাবার হতে পারে। 

শীতের সময় খাদ্যতালিকায় নিয়মিত রাখতে পারেন খেজুর। এতে নিউট্রিশন, মিনারেলস, ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। যা শরীর উষ্ম রাখে। এছাড়াও বাজরা খেরেও উপকার পাবেন। প্রোটিন, ফাইবার, আয়রনযুক্ত এই খাবারটি। যা অ্যানিমিয়া দূর করতেও সাহায্য করে।

শীতের খাবারে নিয়মিত খিঁচুড়ি রাখতে পারেন। সবজি খিঁচুড়ি কিংবা মাংসের সঙ্গে খিঁচুড়ি খেলেও শরীরকে চাঙ্গা করবে।

এছাড়াও শীতে শরীরকে উষ্ণ রাখতে বিশেষ কাজ করে বিভিন্ন  প্রকার মশলা। সরষে, গোল মরিচ, মেথি এসব মশলা খেতে পারেন। এলাচ, দারচিনিসহ কাঁচা গরম মশলার চা বানিয়ে খেলেও শরীর গরম থাকবে।

 

সূত্র: হেলথলাইন

Link copied!