• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

পিরিয়ড চলাকালীন নারীদের করণীয় কী


নাইস নূর
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ০২:১২ পিএম
পিরিয়ড চলাকালীন নারীদের করণীয় কী

পিরিয়ড চলাকালীন সময়টা নারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। এই ঋতুচক্র শুরু হওয়ার মাধ্যমে একজন নারী সন্তান ধারণ করার ক্ষমতা অর্জন করে থাকে। নারীদের এই সময় স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্নশীল হতে হয়। বিশেষজ্ঞ চিকিৎসকরা মনে করেন হরমোনের পরিবর্তনের জন্য পিরিয়ডের সময় নারীদের মুড সুইংও হয়। এ সময় নারীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের কীভাবে যত্ন নিতে হবে এ বিষয়ে সংবাদ প্রকাশকে পরামর্শ দিয়েছেন স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ ডা.মাবরুবা সরকার শিফা।

স্যানেটেরি ন্যাপকিন ব্যবহারের নিয়ম

সাধারণত মেয়েদের পিরিয়ড ৯ থেকে ১৬ বছরের মধ্যে শুরু হয়। তখন থেকে তাদের শারীরিক যত্নের সঠিক নির্দেশনা দিতে হবে। ৪ থেকে ৫ ঘন্টার বেশি একটি স্যানেটেরি ন্যাপকিন ব্যবহার করা যাবে না। এর বেশি রাখলে ভ্যাজাইনাল ইনফেকশন হতে পারে।

অতিরিক্ত পেট ব্যথা 
এ সময় অনেক নারীরা পেটে ব্যথার সমস্যা নিয়ে আসেন। এটাকে আমরা ডাইমেনোরিয়া বলে থাকি। অনেক সময় এটা কোন কারণ ছাড়াই হতে পারে অথবা সিস্টের জন্যও হতে পারে। এ ধরণের সমস্যা হলে দেরি না করে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে আসা উচিত।

অনিয়মিত পিরিয়ড 
আমাদের দেশের বেশিরভাগ নারীদের অনিয়মিত মাসিক সাধারণ একটা সমস্যা। অতিরিক্ত চিন্তা থেকে কারো কারো এরকম হয়। আবার অনেকের হরমনোল সমস্যার কারণেও হতে পারে।

ভালো ডায়েট চার্ট 
বর্তমানে নারীদের মাসিকের নানা সমস্যার কারণে পিসিওডি রোগ হচ্ছে পিসিওডি হলো হরমোনজনিত একটি রোগ। এই রোগ যত তাড়াতাড়ি নির্ণয় হবে তত ভালো। বেশি ফার্স্ট ফুড,লাল মাংস খেলে এ রোগ হয়। এজন্য নারীদের খাবারের দিকেও খেয়াল রাখতে হবে। এ সময় বেশি বেশি করে পানি, ফলমূল, ডিম,দুধ এসব খেতে হবে।

ব্যায়াম
সুস্থ ও সুন্দর থাকতে চাইলে নারীদের ব্যায়াম করতে হবে। নিয়মিত ব্যায়াম করলে পিরিয়ড চলাকালীন অনেক জটিলতা নিরাময় হবে।

মুড সুইং 
শারীরিক সমস্যার পাশাপাশি নারীদের পিরিয়ডের সময়  মানসিক সমস্যাও দেখা দেয়।  এটাকে বলে পিএমএস বা মুড সুইং। নারীদের পিরিয়ড চলাকালীন ইস্ট্রোজেনের অনেক উঠা-নামা করে। এটা তখন মানসিক অবস্থার উপর প্রভাব ফেলে। যার কারণে মুড সুইং হয়। কিশোরী মেয়েরা এ বিষয়টাতে বেশি ভোগে। অনেকে হতাশাগ্রস্থ হয়। হঠাৎ কান্নাকাটি করে। কেউ কেউ রাগ করে। অনেকে বাসার বাইরে যেতে চায় না। এ বিষয়ে অভিভাবকদের বেশি সচেতন হতে হবে। মেয়েদের বোঝাতে হবে এটা অনেক সাধারণ সমস্যা।

Link copied!