• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

শীতে টনসিলের ব্যথা? ৪ উপায়ে সমাধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২, ০৯:৫৯ পিএম
শীতে টনসিলের ব্যথা? ৪ উপায়ে সমাধান

শীত এলেই বেড়ে যায় টনসিল। শীতের তীব্রতা বাড়তে থাকলে টনসিলের ব্যথাও বেড়ে যেতে থাকে। সর্দি-কাশির সঙ্গে টনসিল একটি সাধারণ সমস্যা। সাধারণত জিভের পিছনে গলার দেয়ালের দুই পাশে গোলাকার পিণ্ডের মতো থাকে। এটিই টনসিল।

টনসিল ওয়ালডায়ারের টনসিলার রিং নামেও পরিচিত। অ্যাডিনয়েড টনসিল, দুটি টিউবাল টনসিল, দুটি প্যালাটাইন টনসিল এবং লিঙ্গুয়াল টনসিলের সমন্বয়ে এটি গঠিত। এই টনসিলগুলোর কোনো একটির প্রদাহ হলেই তাকে বলে টনসিলাইটিস। অর্থাত্ টনসিল নয় এই রোগের আসল নাম হবে টনসিলাইটিস। 

সব বয়সীদেরই এমন রোগ হয়। মুখ-গলা, নাক, কান দিয়ে শরীরের অভ্যন্তরে জীবাণু প্রবেশে বাধা দেয় এই টনসিল। তাই টনসিল আক্রান্ত হলে জীবাণুর প্রকোপ বাড়ে। পুষ্টির অভাব,  আইসক্রিম খাওয়া, ফ্রিজের পানি পান, স্যাঁতসেঁতে স্থানে থাকার কারণে এই রোগের সংক্রমণ বাড়ে। যার ফলে তীব্র গলাব্যথা, মাথাব্যথা, খাবার খেতে কষ্ট হওয়া, মুখ খোলায় অসুবিধা, কানে ব্যথা, কণ্ঠস্বর পাল্টে যাওয়া ও মুখে দুর্গন্ধ বের হওয়ার মতো সমস্যা হয়।

টনসিল কমাতে বাজারে নানা ওষুধ, সিরাপ পাওয়া যায়। তবে ঘরোয়া উপায়ে এই ব্যথা কমানো সম্ভব। তাই এই শীতে টনসিলে ব্যথা বাড়লেই ঘরোয়া এই উপায়গুলোর প্রয়োগ শুরু করুন।

হলুদ-দুধ

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলুদ দুধ উপকারী। শীতের মহাঔষধ বলা যায় হলুদ দুধকে।  টনসিলের ব্যথা কমাতেও এই দুধ খেতে পারেন নিয়মিত। দুধ গরম করে হলুদ মিশিয়ে জ্বাল দিন। এটি ছিপ ছিপ করে পান করুন। গলায় মিলবে আরাম। হলুদ-দুধের অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে। যা জীবাণু ধ্বংস করে। 

লবণ পানিতে গার্গল করুন

টনসিলের ব্যথা কমাতে লবণ পানি দিয়ে গার্গল করতে পারেন। হালকা গরম পানিতে লবণ মিশিয়ে নিন। এটি দিয়ে গলায় নিয়ে গার্গল করুন। জীবাণু দূর হবে এবং ব্যথাও কমবে। দিনে অন্তত ৩ বার এটি করুন। উপকার পাবেন।

লেবু-মধু চা

গলা ব্যথা বা টনসিলের ব্যথা কমাতে লেবু ও মধু মিশিয়ে চা বানিয়ে খেতে পারেন। এটি ঝটপট উপকার দিবে। লেবুতে থাকে ভিটামিন সি রয়েছে। মধু ঠাণ্ডার জন্য উপকারী। তাই লেবু ও মধুর মিশ্রণে তৈরি এই চা টনসিলের ব্যাকটেরিয়া ধ্বংস করবে। এটি দিনে ৪ বার পান করতে হবে। দ্রুত ব্যথা কমবে।

গ্রিন-টি আর মধু

গ্রিন টি’র সঙ্গে মধু মিশিয়ে খেয়ে দেখেছেন? দারুন স্বাদ লাগে। এই পানীয়টি টনসিলের ঘরোয়া ওষুধ হতে পারে। এক কাপ গরম জলেতে গ্রিন-টি আর এক চামচ মধু দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার এটি পান করুন। দিনে অন্তত ৪ বার। গ্রিন-টি-এ অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। যা সব রকম জীবাণুকে ধ্বংস করতে পারে।

 

সূত্র: হেলথলাইন

Link copied!