• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

দুশ্চিন্তা কমাতে ফল খান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ১০:৩৭ এএম
দুশ্চিন্তা কমাতে ফল খান

দুশ্চিন্তায় ভুগছেন? ফল খান। সঙ্গে কিছু সবজিও রাখতে পারেন। এটি গবেষণার কথা।

সম্প্রতি বিজ্ঞানবিষয়ক সাময়িকী ইন্টারন্যাশনাল জার্নাল অব এনভায়রনমেন্টার রিসার্চ অ্যান্ড পাবলিক হেলথের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

নর্থ আমেরিকান প্রাইমারি কেয়ার রিসার্চ গ্রুপ পরিচালিত ওই গবেষণার প্রতিবেদনে বলা হয়েছে, বাড়তি উদ্বেগ, অবসাদগ্রস্ততা ও বিভিন্ন ধরনের মানসিক রোগ থেকে সুরক্ষিত থাকতে সবজি ও ফল খাওয়ার বিকল্প নেই। কারণ সবজি ও ফলে ভিটামিন, পটাশিয়ামসহ আরও নানা উপকারী উপাদান রয়েছে।

তারা বলছে, অল্প বয়সে যারা শাকসবজি ও ফল খেতে অনীহা দেখান, মধ্য বয়সে তাদের অ্যাংজাইটি ডিসঅর্ডার ও বিষণ্নতায় ভোগার ঝুঁকি রয়েছে ২৪ শতাংশ। স্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসকরা সেই কারণে প্রায়ই শাকসবজি খাওয়ার পরামর্শ দিয়েছেন।

গত ৯ বছরে মোট ২০৬৯ জনের ওপর সমীক্ষা চালিয়ে গবেষকরা বলেন, দিন যত গড়াচ্ছে শাকসবজি ও ফলের জায়গা দখল করে নিচ্ছে বাইরের খাবার। এর মাধ্যমে মানুষের শরীরে বাসা বাঁধছে বিভিন্ন ধরনের শারীরিক বা মানসিক রোগ। বিশেষ করে শাকসবজি ও ফল না খাওয়ার কারণে অনেকেই অবসাদগ্রস্ত হয়ে পড়ছেন। ২০১৩ সালে গ্লোবাল বার্ডেন অব ডিজিজের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, প্রাণঘাতী বিভিন্ন রোগের মধ্যে হৃদরোগের পরেই রয়েছে মানসিক রোগ।

Link copied!