• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

গরমে ওজন কমে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২, ২০২৩, ০৩:৫৯ পিএম
গরমে ওজন কমে

গরম কালে ওজন কমানো তুলনায় সহজ। বেলা যত গড়ায় ততই যেন বাড়তে থাকতে গরম। সেই সঙ্গে গরম পড়লে কিন্তু ক্ষুধা কমে যায়। তরল খাবার, হালকা খাবার ছাড়া কোনো কিছুই খেতে ইচ্ছে করে না। পেট ঠান্ডা রাখতে এই সময় ঠান্ডা খাবার, টক জাতীয় খাবার কিন্তু বেশি পরিমাণে খাওয়া হয়। যা আমাদের শরীরের জন্য ভালো। সেই সঙ্গে কিন্তু ওজনও নিয়ন্ত্রণে রাখে। গরমের দুপুরে প্রায় সব বাড়িতেই টকদই থাকে। এছাড়াও আরও কিছু কারণ রয়েছে। যে কারণে গরমকালে ওজন ঝরে তাড়াতাড়ি। চলুন জেনে নেয়া যাক সেগুলো কী কী—


মেজাজ ভালো থাকে- 
সূর্যের আলো শরীরে সেরোটোনিনের মাত্রা বাড়িয়ে দেয়। সেরোটোনিন হলো ভালো হরমোন। যা আমাদের মেজাজ ভালো রাখে। কিন্তু শীতে আবহাওয়ার কারণেই অধিকাংশ সময় মন খারাপ থাকে। আর এই বিষন্নতা, মন খারাপ ইত্যাদির জন্য ওজন বেশি পরিমাণে বাড়ে। কিন্তু গরমকালে তা হয় না। শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-ডি যায়। ভিটামিন-ডি শরীরে কর্টিসোলের মাত্রা কমায়। যার ফলে আমাদের শরীরে অনাক্রম্যতা গড়ে ওঠে।

বিপাকক্রিয়া ভালো থাকে- 
গরমের দিনে আমাদের শরীর প্রয়োজনের তুলনায় বেশি গরম থাকে। ফলে শরীরের রক্তকোশগুলো সঠিক পরিমাণ রক্ত পাম্প করে শরীরের সর্বত্র সঞ্চালিত করে। ফলে বিপাক হার বৃদ্ধি পায় এবং খাবার খুব দ্রুত হজম হয়। এছাড়াও এই সময় ওয়ার্ক আউট তুলনায় বেশি হয়। ঘর্মগ্রন্থি বেশি সক্রিয় থাকে। যে কারণে বেশি ক্যালোরিও খরচ হয়।

দিনের সময় বেশি
গরমে দিন দীর্ঘ হয়। ফলে শীতের তুলনায় এই সময় সারাদিন বেশি সক্রিয় থাকা যায়। এদিকে শীতে আবহাওয়ার কারণেই অলসতা ঘিরে ধরে। অতিরিক্ত ঠান্ডায় কেউই নিয়ম করে শরীরচর্চা করতে পারেন না। এছাড়াও এই সময় খাওয়া-দাওয়া বেশি হয়। ফলে শীতে ওজন বাড়ে তাড়াতাড়ি। প্রায় সবারই ক্ষেত্রে মার্চ মাসের পর দেখা যায় ওজন কম করে ৩-৪ কেজি বেড়েছে।

Link copied!