• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

ব্যায়ামের পোশাক হতে পারে মৃত্যুর কারণ!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৩, ১২:১২ পিএম
ব্যায়ামের পোশাক হতে পারে মৃত্যুর কারণ!

পোশাক থেকে ত্বকের ক্ষতি হতে পারে। কিন্তু পোশাকের কারণে কেউ ক্যানসারের মতো মারণরোগে আক্রান্ত হতে পারেন, এ কথা ভাবতেই যেন অবাক লাগে। ব্যয়াম করার সময় বিশেষ পোশাকটি পরা হয় আরাম ও নিরাপদে যেন শরীরচর্চা করা যায়। 

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, শরীর সুস্থ রাখতে শুধুমাত্র পোশাকের কারণে মারাত্মক ক্ষতির ডেকে আনছেন। কারণ পোশাকে রাসায়নিক এর অস্তিত্ব পাওয়া গেছে। এই পোশাকে থাকা রাসায়নিকটি ঘামের মাধ্যমে ত্বকের অভ্যন্তরে প্রবেশ করে। তবে হালের গবেষণা বলছে, শরীরচর্চার জন্য তৈরি বিশেষ পোশাক পরলে নাকি উচ্চ রক্তচাপ, হার্টের রোগ, ক্যানসার, স্থূলত্ব এবং বন্ধ্যত্বের মতো সমস্যা দেখা দিতে পারে। শরীরচর্চা বা খেলাধুলোর পক্ষে সহায়ক ‘স্পোর্ট্‌সওয়্যার’-এর ফ্যাব্রিকে ‘বিপিএ’ বা ‘বিসফেনল’ নামক একটি রাসায়নিক থাকে। যা থেকে ক্যানসারের মতো মারণরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

সাধারণত, পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিকের বোতল বা কৌটো নমনীয় এবং মজবুত করতে সাধারণত এই ‘বিপিএ’ জাতীয় রাসায়নিক ব্যবহার করা হয়। বিশেষজ্ঞরা বলছেন, পোশাকে থাকা এই রাসায়নিকটি ঘামের মাধ্যমে ত্বকের অভ্যন্তরে প্রবেশ করে। পরবর্তীকালে যা ত্বকের সমস্যা তো বটেই আরও নানা ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে।

 

ঘটনা নজরে আসার পর থেকেই ‘স্পোর্ট্‌সওয়্যার’ প্রস্তুত করে এমন বহু নামীদামি সংস্থার ওপর নজর রেখে চলেছে আমেরিকার ‘দ্য সেন্টার ফর এনভায়রনমেন্টাল হেল্‌থ’। তবে শুধু শরীরচর্চা বা খেলাধুলোর পোশাক নয়, তাদের নজরে রয়েছে বেশ কিছু নামীদামি ব্র্যান্ডের অন্তর্বাস প্রস্তুতকারক সংস্থাও।
 

Link copied!