• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

অতিরিক্ত কফি খাচ্ছেন? ভেবে খাচ্ছেন তো?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৭, ২০২৩, ০৭:১১ পিএম
অতিরিক্ত কফি খাচ্ছেন? ভেবে খাচ্ছেন তো?

কম বেশি অনেকেই আমরা কফি খাই। কিন্তু অতিরিক্ত কফি খাওয়ার অভ্যাস কখনও কখনও শরীরে সমস্যা ডেকে আনতে পারে। চলুন জেনে নিই অতিরিক্ত কফি খেলে কী হয়।


অনিদ্রা
কফিতে ক্যাফিন থাকে। ক্যাফিন বেশি মাত্রায় শরীরে প্রবেশ করলে ঘুমের প্রচন্ড সমস্যা হয়। গবেষণায় দেখা গেছে, যারা বেশি কফি খান তারা অনিদ্রায় ভোগেন। বিকেলের পর থেকে কফির কাপে চুমুক না দেওয়াই ভালো।

মানসিক অবসাদ
ঘুম থেকে ওঠার পর শরীরে কর্টিসোল হরমোন উৎপাদনের হার বৃদ্ধি পায়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, খালি পেটে একটু বেশি মাত্রায় কফি খেলেই কর্টিসোল হরমোনের ক্ষরণ আরও বেড়ে যায়। এতেই ঘটে বিপত্তি। মানসিক চাপ বা ‘স্ট্রেস’-এর কারণ এই হরমোনটি। ফলে সকালে উঠেই দু’তিন কাপ কফি খেয়ে ফেললে মন ভালো হওয়ার বদলে মানসিক চাপ বেড়ে যায়।

শরীরে পানির ঘাটতি
কফির প্রকৃতি হলো ন্যাচারাল ডাই-ইউরেটিক। তাই অতিরিক্ত কফি শরীরে অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। সেই সঙ্গেই কিডনিতে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। ফলে বার বার প্রস্রাব পাওয়ায় শরীর থেকে প্রয়োজনীয় ভিটামিন এবং সলিউবল মিনারেল বার করে দেয়। সোডিয়ামের শোষণ কমিয়ে দেয়। ফলে শরীরের স্বাভাবিক হাইড্রেশন প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। যার ফলে শরীরে পানির ঘাটতি হয়। গরমের মরসুমে এর ফল হতে পারে মারাত্মক।

ক্রনিক রোগ
শরীরে স্বাভাবিক মাত্রায় কর্টিসোলে ক্ষরণ বিপাকহার, রক্তচাপ আর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। তবে অত্যধিক মাত্রায় এর ক্ষরণ হাড়ের ক্ষতি করে, উচ্চ রক্তচাপ, টাইপ ২ ডায়াবিটিস এমনকি, হৃদ্‌রোগের ঝুঁকিও বাড়ায়।

প্রজনন ক্ষমতা
গবেষণায় দেখা গিয়েছে, বেশি মাত্রায় কফি খেলে বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়ে। আধুনিক জীবনে অনেকেই বন্ধ্যাত্বের সমস্যায় ভুগছেন, তাই কফি খেয়ে ওই আশঙ্কা আরও কয়েক গুণ বাড়িয়ে তোলার কোনো মানে হয় না।

Link copied!