• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ডায়াবেটিস নিয়ন্ত্রণে মেথির ভূমিকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৬, ২০২৩, ০৩:৫৫ পিএম
ডায়াবেটিস নিয়ন্ত্রণে মেথির ভূমিকা

বিশ্ব জুড়ে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা ৪০ কোটিরও বেশি। ডায়াবেটিস মেলিটাস হল বিপাক হারজনিত সাধারণ একটি রোগ। খাবার থেকে পুষ্টি রস শোষণ করে, তাকে শক্তিতে রূপান্তরিত করার এই প্রক্রিয়া ব্যাহত হয় ডায়াবেটিস হলে। 

খাবার খাওয়ার পর রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। রক্তে থাকা শর্করা শোষণ করতে মস্তিষ্ক থেকে সংকেত পাঠানো হয় অগ্নাশয়ে। যার ফলে ইনসুলিন ক্ষরণের পরিমাণ বেড়ে যায়। এই ইনসুলিন রক্তে থাকা শর্করা শোষণ করে, তাকে গ্লুকোজ়ে পরিণত করে। এই গ্লুকোজ় থেকে শরীর কাজ করার শক্তি পায়। ওষুধের মাত্রা কমিয়ে জীবনযাপনে পরিবর্তন এনে এবং ডায়েটে ভেষজ উপাদান মেথি খেয়ে সহজেই এ সমস্যা থেকে কার্যকরী সমাধান পেতে পারেন।

মেথি ভেজানো পানি খেলে ডায়াবেটিস আক্রান্তদের রক্তে শর্করার ভারসাম্যও বজায় থাকে। এছাড়া উচ্চ রক্তচাপ এবং ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণ, চুল পড়া রোধ থেকে শুরু করে রক্তাল্পতার সমস্যায়ও সাহায্য করে। তাই ‘সুপার ফুড’-এর তালিকায় নাম রয়েছে মেথির।

কতটা পরিমাণ মেথি প্রতিদিন খাওয়া উচিত

ডায়াবেটিস থাকলেও মেথি খেতে হবে নিয়ন্ত্রিত পরিমাণে। ‘ডায়াবেটিস এবং মেটাবলিক ডিসঅর্ডার’ নামক একটি পত্রিকায় প্রকাশিত তথ্য বলছে পানিতে ভিজিয়ে হোক বা রান্নায়, প্রতিদিন ১০ গ্রাম পর্যন্ত মেথি খাওয়া যেতে পারে। কিন্তু পুষ্টিবিদদের মতে, প্রতিদিন ডায়াবেটিসের মাত্রা কেমন তা মেপে মেথি ভেজানো পানি খাওয়া উচিত। সঙ্গে যদি ডায়াবেটিস নিয়ন্ত্রণের ওষুধ খান, তবে চিকিৎসকের পরামর্শ নিতেই হবে।

Link copied!