• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

যেভাবে বুঝবেন ক্ষয়ে যাচ্ছে হাড়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১১, ২০২৩, ০৭:৪২ পিএম
যেভাবে বুঝবেন ক্ষয়ে যাচ্ছে হাড়

বয়সের বাড়ার সঙ্গে সঙ্গে হাড় ক্ষয়ে যেতে পারে এটা স্বাভাবিক বিষয়। হাড়ের স্বাস্থ্যের অবক্ষয়ের পেছনে থাকে মূলত বার্ধক্য। হাড়ের যত্নের ক্ষেত্রে অধিকাংশ মানুষই খুব উদাসীন। অতিরিক্ত পরিমাণে বাইরের খাবার খাওয়া, শরীরচর্চা না করা, ভাজাভুজি খাওয়ার অভ্যাসে হাড়ের স্বাস্থ্যের ক্ষতি হয়। বিশেষ করে যারা ধূমপান করেন, অল্প বয়সেই তাদের হাড়জনিত সমস্যা বাড়ে। হাড়ের সমস্যাগুলি শরীরে বাসা বাঁধার আগে কিছু উপসর্গ দেখা দেয়। চলুন জেনে নিই সেগুলো কী কী—

পিঠে ব্যথা
অফিসে একটানা বসে কাজের জন্য অনেকেই পিঠে ব্যথার সমস্যায় ভোগেন। শরীরচর্চা ও যোগাসনের মাধ্যমে এই ব্যথা দূর করা সম্ভব। তবে এই সমস্যা দীর্ঘ দিনের হলে বুঝবেন, আপনার হাড়ের স্বাস্থ্য ভাল নেই।

নখের স্বাস্থ্য
নখের স্বাস্থ্য দেখেও বুঝতে পারবেন হাড় মজবুত আছে কি না। বার বার নখ ভেঙে গেলে বুঝতে হবে, শরীর দুর্বল হাড়ের ইঙ্গিত দিচ্ছে। অনেক সময় আয়রনের অভাবে এমন হতে পারে। তবে যে কারণেই হোক, নখে এই ধরনের লক্ষণ দেখা দিলেই সতর্ক হোন।

আঁকড়ে ধরতে সমস্যা হওয়া
পানির বোতল, চায়ের কাপ কিংবা দরজার হাতল, কোনো কিছু আঁকড়ে ধরতে গেলে হাতে ব্যথা লাগে। এগুলো মূলত হাড় ক্ষয়ে যাওয়ার পূর্ব ইঙ্গিত হতে পারে। হাড়ের শক্তি ও নমনীয়তা কমে গেলেও এমনটা হতে পারে। তাই এই লক্ষণগুলি প্রকাশ পেলেই চিকিৎসকের পরামর্শ নিন।

মাড়িতে সমস্যা
দাঁতের মাড়ি আলগা হয়ে গেলেও দুর্বল হাড়ের লক্ষণ হিসাবে চিহ্নিত করা হয়। দাঁত, হাড় সবই ভালো থাকে ক্যালশিয়ামের গুণে। শরীরে ক্যালশিয়ামের মাত্রা কমে গেলে মূলত এমন হয়। তাই বয়সের আগেই দাঁত পড়তে শুরু করলে তা দুর্বল হাড়ের লক্ষণ।

অল্পেতেই আঘাত
হাড় দুর্বল হয়ে গেলে আঘাত পাওয়ার ঝুঁকি বাড়ে। শরীরচর্চার কিংবা হাঁটাচলার সময় সামান্য আঘাতেই যদি হাড়ে চিড় ধরে, তা হলে সতর্ক হোন। হাড়ের স্বাস্থ্যের প্রতি যত্নশীল হওয়া জরুরি।

Link copied!