• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

কান খোঁচালে কী হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৩:২৩ পিএম
কান খোঁচালে কী হয়

কানের কোনো সমস্যা থাক বা না থাক অস্বস্তি অনুভব হলে অনেকেই কান খোঁচান। এটি মোটেও ভালো অভ্যাস নয়। কান খোঁচানোর অভ্যাসে তাৎক্ষণিক আরাম মিললেও এর অপকারিতাই বেশি।

কানে কোনো বস্তু ঢুকিয়ে খোঁচানোর অভ্যাসে কানের কোষে ইনফেকশন হওয়ার আশঙ্কা থাকে। এ ইনফেকশন প্রাথমিক অবস্থায় বোঝা যায় না। ধীরে ধীরে ইনফেকশনের পরিমাণ বেড়ে গেলে তা আমাদের দৃষ্টিগোচরে পড়ে।

কানের ইনফেকশন থেকে দেখা দেয় ছত্রাক কিংবা ব্যাকটেরিয়াল সংক্রমণও। সংক্রমিত কানে গোসলের সময় পানি জমলে কিংবা হেডফোনে গান শুনলে কান আরও ক্ষতিগ্রস্ত হতে শুরু করে।

অনেকেই কান খোঁচানোর জন্য ব্যবহার করেন হেয়ার ক্লিপ, কটন বার, কাঠি, সেফটিপিন ইত্যাদি। এসবে কানের চুড়ান্ত ক্ষতি হতে পারে।

আসলে গঠনগত দিকের জন্য কান পরিষ্কার করতে কখনো এসবের প্রয়োজন নেই। প্রাকৃতিকভাবেই কানে ময়লা জমলে তা কানের ছিদ্রের সামনে চলে আসে। তখন হাতের আঙুলের সাহায্যেই সেই ময়লা বাইরে বের করা যায়। অযথা কান খোঁচানোর অভ্যাস থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

তারা মনে করেন, কানের ইনফেকশনকে অবহেলা করলে হতে পারে ক্রনিক ওটিটিস। এ থেকে শ্রবণশক্তি কমে যায়, মুখ বেঁকে যেতে পারে এমনকি মস্তিষ্কে পরতে পারে নেতিবাচক প্রভাব। তাই যতটা সম্ভব কান খোঁচানোর অভ্যাসটি এড়িয়ে চলুন। 

Link copied!