• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

তিনটি খাদ্যাভ্যাসে কমবে ওজন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৮, ২০২৩, ০২:৪৩ পিএম
তিনটি খাদ্যাভ্যাসে কমবে ওজন

ওজন কমানো সহজ কথা নয়। ডায়েট, শরীরচর্চা করেও অনেক সময় মেদ ঝরতে চায় না। পুষ্টিবিদরা জানাচ্ছেন, শুধু নিয়ম মেনে শরীরচর্চা আর কঠোর ডায়েট করলেই হবে না। গজন কমানোর জন্য কী খাচ্ছেন, সেটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই কখন খাচ্ছেন, সেটা আরও জরুরি। দিনের কোন সময় খাচ্ছেন, তার সঙ্গে ওজন কমা কিংবা বেড়ে যাওয়ার কোনও সরাসরি যোগাযোগ নেই। তবে রাতের খাওয়াটা সাধারণত তাড়াতাড়ি সেরে ফেলার পরামর্শ দেন পুষ্টিবিদরা। তাঁরা বলেন, সন্ধ্যা ৭টার পর কিছু কিছু খাবার একেবারেই এড়িয়ে চলাই ভালো। চলুন দেখে নিই সেগুলো কী কী—


চিজ
বার্গার থেকে পিৎজা, এই ধরনের খাবারে অত্যধিক মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল ও সোডিয়াম থাকে। যেগুলো ওজন বাড়িয়ে তোলে। মেদ ঝরাতে তাই সন্ধ্যার পর চিজ না খাওয়াই ভালো।

মাংস
খাসির মাংস কিংবা পর্কে ফ্যাটের মাত্রা অনেকটাই বেশি থাকে। এই খাবার অনেক রাত করে খেলে হজম করতে অসুবিধা হয়। তাই রাতে এড়িয়ে চলাই ভালো এসব খাবার। তাতে ফ্যাট জমার আশঙ্কাও কমবে।

পপকর্ন
রাতে ওয়েব সিরিজ কিংবা সিনেমা দেখতে দেখতে অনেকেই এই খাবারটি খেয়ে থাকেন। তবে এতে বেশি মাত্রায় নুন ও ট্রান্সফ্যাট থাকে, যা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভালো নয়। রাতে এই খাবার খাওয়া উচিত নয় একেবারেই।

Link copied!