• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

পায়ের ফাটা গোড়ালি সারাতে যা যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৮, ২০২৩, ০১:৩৮ পিএম
পায়ের ফাটা গোড়ালি সারাতে যা যা করবেন

পায়ের গোড়ালি ফাটা নতুন কিছু নয়। মাথার চুল, ত্বক ইত্যাদি যত্নের পাশাপাশি পায়ের গোড়ালিরও নিয়ম করে যত্ন নিতে হয়। কারণ এই দুই পায়ের ওপরই ভরসা করে চলতে হয় প্রতিনিয়ত। তাই পায়েরও চাই বিশেষ যত্ন। চলুন জেনে নিই পায়ের ফাটা গোড়ালি সারাতে কী কী করতে পারেন—


পায়ের ত্বক আর্দ্র রাখতে হবে

লেবুর রসে থাকা অ্যাসিড ত্বকের বিভিন্ন সংক্রমণ দূর করতে সাহায্য করে। গোড়ালি ফাটার সমস্যা থেকে মুক্তি পেতেও ভরসা রাখতে পারেন লেবুর রসে। তবে শুধু লেবুর রস ব্যবহার করলে হবে না। সঙ্গে থাকতে পারে পেট্রোলিয়াম জেলি। ত্বকের আর্দ্রতা ফেরাতে এই দুইয়ের যুগলবন্দি দারুণ কার্যকরী। ১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি এবং ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে সেটি গোড়ালির ফাটা অংশে লাগান। সুফল পাবেন।

বিশেষ মোজা পরুন
পায়ের ত্বক আর্দ্র রাখতে বিশেষ এক ধরনের মোজা পাওয়া যায়। অ্যালোভেরা, ভিটামিন-ই এবং শিয়া বাটার দেওয়া এই মোজা ফাটা গোড়ালির সমস্যা দূর করে।

গরম জলে পা ডুবিয়ে রাখুন
কাজ থেকে বাড়ি ফিরে আর কিছু করতে ইচ্ছে না করলেও গরম পানিতে শ্যাম্পু দিয়ে পা ডুবিয়ে রাখুন। পায়ের ত্বক এবং ফাটা গোড়ালি, দুইয়ের সমস্যাই দূর হবে।

মধু
মধুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গোড়ালি ফাটা নিরাময়ে কাজ করে। রোজ এক ফোটা করে মধু ফাটা জায়গায় লাগিয়ে নিতে পারেন।

চালের গুড়া, মধু এবং ভিনেগার
চালের গুড়া ত্বককে এক্সফোলিয়েট এবং বিশুদ্ধ করতে বেশ কার্যকরি। যদিও মধু একটি প্রাকৃতিক অ্যান্টিসেপটিক হিসাবে পরিচিত, যা ফাটা গোড়ালি সারাতে সাহায্য করে। চালের আটা, মধু এবং ভিনেগারের সংমিশ্রণ ফাটা গোড়ালির সমস্যা কমাতে সাহায্য করে।

Link copied!