• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

যে পাঁচটি খাবার ভিজিয়ে খেলে বাড়ে পুষ্টিগুণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৮, ২০২৩, ০১:০৫ পিএম
যে পাঁচটি খাবার ভিজিয়ে খেলে বাড়ে পুষ্টিগুণ

শরীরের সুস্থতার জন্য নিয়ম মেনে খাওয়াদাওয়া করা জরুরি। কিন্তু কী খাচ্ছেন, তার ওপর নির্ভর করছে আপনার শরীরের অবস্থা। এমন কিছু খাবার রয়েছে যেগুলো শুকনা খাওয়ার চেয়ে ভিজিয়ে খেলে বেশি উপকার পাওয়া যায়। সকালে ওঠে অনেকেই ভেজানো বাদাম খান। পুষ্টিবিদরা জানাচ্ছেন, শুধু ছোলা বা বাদাম নয়, আরও কয়েকটি খাবার রয়েছে, খাবার আগে যেগুলো ভিজিয়ে রাখলে তার পুষ্টিগুণ বেড়ে যায় অনেকখানি। কোন কোন খাবার ভিজিয়ে খেলে শরীরে উপকারে আসে চলুন দেখে নিই—

ডাল
ডাল খেলে অনেকেরই হজমের সমস্যা হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে রান্না করার আগে ডাল ভিজিয়ে রাখতে পারেন। ভেজানো ডাল হজমে সহায়ক।
চাল
প্রায় সব বাড়িতেই ভাত রান্না করার আগে চাল ধুয়ে, ভিজিয়ে রাখা হয়। চাল ভিজিয়ে রাখলে তার পুষ্টিগুণ যেমন বৃদ্ধি পায়, তেমনই চালের মধ্যে থাকা রাসায়নিকও বেরিয়ে যেতে পারে।

ছোলা
কাঁচা ছোলা বা কাবলি ছোলা খাওয়ার আগে ভিজিয়ে রাখলে তা সহজপাচ্য হয়। ছোলা ভিজিয়ে রাখলে রান্না করার ক্ষেত্রেও সুবিধা হয়। ভেজানো ছোলা সেদ্ধ করতে সময় কম লাগে।

কাঠবাদাম
শুকনা খোলায় ভাজা বাদাম খেতে ভালো লাগে। কিন্তু বাদাম ভিজিয়ে খেলে পুষ্টিমান বেড়ে যায়। ভেজানো বাদাম রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ফ্ল্যাক্সসিড
রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বজায় রাখা থেকে অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখা, সবক্ষেত্রেই কার্যকরী এই ফ্ল্যাক্সসিড। দই বা স্মুদিতে শুকনা ফ্ল্যাক্সসিড মিশিয়ে খান অনেকেই। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, ফ্ল্যাক্সসিড ভিজিয়ে খেলে তার উপকার সবচেয়ে বেশি।

Link copied!