• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ধূমপানের প্রভাবে মেরুদণ্ডে যা হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৩, ০১:৩০ পিএম
ধূমপানের প্রভাবে মেরুদণ্ডে যা হয়

ধূমপানের কারণে শুধু ফুসফুসে নয় মেরুদণ্ডেও প্রভাব পড়ে জানাচ্ছে গবেষণা। ধূমপান বেশি হোক বা কম, তার প্রভাব শরীরে পড়বেই। অতিরিক্ত ধূমপান করলে ফুসফুস এবং শ্বাসকষ্টজনিত সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। কিন্তু বেশির ভাগ ধূমপায়ীই জানেন না যে নিকোটিন মেরুদণ্ডের জন্য যথেষ্ট ক্ষতিকর।

ধূমপানের সঙ্গে ‘ডিজেনারেটিভ স্পাইন ডিজিজ’ সম্পর্কিত এই গবেষণাটি ‘ব্রেন অ্যান্ড স্পাইন জার্নাল’-এ প্রকাশিত হয়েছে। গবেষণায় বলা হয়েছে, মেরুদণ্ডের ‘ডিজেনারেটিভ স্পাইন ডিজিজ’ খুবই পরিচিত একটি রোগ। ধূমপানের সঙ্গে মেরুদণ্ডে স্টেনোসিস নামক রোগের যোগ মিলেছে। ওই একই গবেষণা থেকে জানা যায়, ‘ডিজেনারেটিভ স্পাইন ডিজিজ’-এ আক্রান্ত হওয়ার পিছনে নিকোটিনের মতো যৌগের প্রত্যক্ষ এবং পরোক্ষ সম্পর্ক রয়েছে। সিগারেটের মধ্যে থাকা নিকোটিনের জন্য মেরুদণ্ডে থাকা বিশেষ কিছু টিস্যু এবং জিন ক্ষতিগ্রস্ত হয়। এ ছাড়াও ক্যাডমিয়াম, নিকেল এবং ক্রোমিয়ামের মতো যৌগগুলিও মেরুদণ্ডের ক্ষতির জন্য দায়ী।
শুধু এই ‘ডিজেনারেটিভ স্পাইন ডিজিজ’ নয়, আগে থেকে মেরুদণ্ডে কোনো আঘাত থাকলে নিকোটিনের প্রভাবে তা আরও গুরুতর আকার ধারণ করতে পারে। ‘দ্য ন্যাশনাল স্পাইন হেল্‌থ ফাউন্ডেশন’-এর মত অনুযায়ী শুধু মেরুদণ্ড নয়, হাড়ের স্বাস্থ্যের অবনতির জন্যও দায়ী ধূমপান। যা পরবর্তী কালে অস্টিয়োপোরোসিসের মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি করে।

Link copied!