• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

হাঁপানি থাকলে শরীরচর্চা করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩, ২০২৩, ১২:৩৮ পিএম
হাঁপানি থাকলে শরীরচর্চা করবেন যেভাবে

হাঁপানি কিংবা অ্যাজমার সমস্যা কেবল শীতকালেই হয়, এমনটাই ধারণা অনেকের। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, এই ধারণা একেবারেই ঠিক নয়। বছরের যে কোনও সময়ে হাঁপানির সমস্যা বাড়তে পারে। মূলত আবহাওয়া পরিবর্তনের সময়ে এই অসুখ বাড়াবাড়ি আকার ধারণ করে। প্রচণ্ড গরমেও কিন্তু এই সমস্যা বাড়তে পারে। হাঁপানি আছে বলে অনেকেই শরীরচর্চা করতে ভয় পান। ব্যায়াম করলে এই সমস্যা আরও বেড়ে যেতে পারে ভেবেই মূলত শরীরচর্চা থেকে দূরে থাকেন। চিকিৎসকদের মতে, হাঁপানির সমস্যা থাকলে কোনও শরীরচর্চা করাই যাবে না, এমন নয়। কিছু শরীরচর্চা আছে যেগুলি নিয়মিত করলে সত্যিই উপকার পাওয়া যায়। তবে কী ধরনের শরীরচর্চা করছেন, সেদিকে সতর্ক থাকতে হবে।

 

যে ধরনের শরীরচর্চা করতে পারেন

দৌড়ানো, বাস্কেটবল কিংবা ওজন তোলার মতো শরীরচর্চা কিন্তু হাঁপানির সমস্যা বাড়িয়ে তুলতে পারে। তবে হাঁটাচলা, সাইকেল চালানো, সাঁতার কাটা, যোগাসন করার মতো শরীরচর্চা করতে পারেন। তাতে অসুবিধা হবে না। বরং এই ধরনের শরীরচর্চাতে শরীর সুস্থ থাকবে। যোগাসনের পাশাপাশি অবশ্যই প্রাণায়াম করুন।

 

কিছু সতর্কতা

  • শরীরচর্চা করার সময়ে কোনও উপসর্গ দেখা দিচ্ছে কি না, সে বিষয়ে লক্ষ্য রাখা জরুরি। 
  • শ্বাস নিতে সমস্যা হওয়া, অতিরিক্ত ঘাম, কাশি কিংবা বুকে ব্যথার মতো কোনও সমস্যা হলে সেই মুহূর্তে শরীরচর্চা বন্ধ করে বিশ্রাম নিন। এই লক্ষণগুলি ইঙ্গিত দেয় যে আপনার বেশি পরিশ্রম হচ্ছে। হাঁপানি রোগের ক্ষেত্রে যত কম পরিশ্রম করা যায়, ততই ভাল।
  • হঠাৎ বেড়ে যাওয়া হাঁপানি বা সিভিয়ার অ্যাকিউট অ্যাজমার সময় ব্যায়াম করা যাবে না।
  • যাদের হাঁপানি আছে তারা ব্যায়াম করতে যাওয়ার আগে দুই পাফ ইনহেলার টেনে নিলে সবচেয়ে ভালো হয়। এটা শ্বাসনালি প্রসারক হিসেবে কাজ করে। এতে পরবর্তী দুই থেকে চার ঘণ্টা শ্বাসকষ্ট থেকে মুক্ত থাকা যায়।
  • অনেক সময় হৃদ্রোগের কারণেও শ্বাসকষ্ট হয়। সে ক্ষেত্রে ব্যায়াম করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভালো।
Link copied!