• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

পোলাওতে যে কিশমিশ দেবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৩, ১২:৩১ পিএম
পোলাওতে যে কিশমিশ দেবেন

কিশমিশ ছাড়া পায়েস বা পোলাও রান্নাটা পরিপূর্ণতা পায় না। তবে রান্নায় স্বাদ বাড়ানো ছাড়াও কিশমিশের নানা ধরনের পুষ্টিগুণ রয়েছে। রক্তসল্পতা কমাতে বিশেষ ভূমিকা পালন করে কিশমিশ। শরীরের নানারকম ভিটামিন উপাদানের ঘাটতি মেটাতেও খাদ্যতালিকায় কিশমিশ রাখতেই হবে। তবে বাজারে যে ধরনের কিশমিশ পাওয়া যায়, তার আলাদা কিছু গুণাগুণ রয়েছে। তাই কোন ধরনের কিশমিশ খেলে কী রকম উপকার মিলবে চলুন জেনে নিই—

কালো কিশমিশ
ফাইবার ছাড়াও কালো কিশমিশে রয়েছে আয়রন এবং পটাশিয়াম। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর এই কিশমিশ চুল পড়া, ত্বকের যাবতীয় সমস্যা দূর করে। এ ছাড়াও অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় ভালো কাজ করে কালো কিশমিশ।

 

সবুজ কিশমিশ
অন্যান্য কিশমিশের তুলনায় সবুজ কিশমিশে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ অনেক বেশি। অ্যানিমিয়ার সমস্যা দূর করার পাশাপাশি বিশেষ ধরনের এই কিশমিশ হার্টের স্বাস্থ্যেও ভালো রাখে।

 

সোনালি কিশমিশ
আমাদের দেশে সাধারণত সোনালি কিশমিশ বেশি পাওয়া যায়। রান্নায় বা বেকিংয়ে এই কিশমিশের ব্যবহার বেশি। শারীরিক দুর্বলতা কাটানোর পাশাপাশি হাড়ের স্বাস্থ্যরক্ষা করতেও সাহায্য করে 

 

কিশমিশ খাওয়ার নিয়ম
রাতে ভিজিয়ে রাখুন কিশমিশ। সকালে উঠে সেই পানি সামান্য গরম করে খেয়ে নিন খালি পেটে। এরপর আধঘণ্টা অন্য কিছু খাবেন না। তবে খেয়াল রাখতে হবে যে, প্রতিদিন নয়, সপ্তাহে ২ থেকে ৩ দিন এই পানি খেলেই পাবেন উপকার।

Link copied!