• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১,

যেসব কারণে কিডনি নষ্ট হতে পারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৩, ১১:৩৪ এএম
যেসব কারণে কিডনি নষ্ট হতে পারে

অতিরিক্ত কোনো কিছুই শরীরের জন্য ভালো নয়। তাই বলে যে অতিরিক্ত প্রোটিন কিডনির জন্য সমস্যা হতে পারে, তা কিন্তু নয়। তবে অতিরিক্ত প্রোটিন খেলে সমস্যা হতে পারে হজমের। তাই বেশি প্রোটিন খেলে কিডনি বিকল হতে পারে, এই ভুল ধারণার বশবর্তী হয়ে না থাকার কথা বলছেন বিশেষজ্ঞরা।

কিডনির সমস্যা হতে পারে যে কারণে

খাবারের চেয়েও কিডনির বেশি ক্ষতি হয় মানসিক চাপ বা উদ্বেগ থেকে। ঘরে-বাইরে কাজের চাপ, অনিয়ন্ত্রিত জীবনযাপনের ফলে শরীরে বাড়তে থাকা ‘অক্সিডেটিভ স্ট্রেস’ রক্তে ইনসুলিন এবং গ্লুকোজ়ের ভারসাম্য বিঘ্নিত করে। কিডনি বিকল হওয়ার পেছনে যে কারণটি দায়ী, তা হলো রক্তে শর্করার মাত্রা। তাই কিডনির স্বাস্থ্য যদি ভালো রাখতেই হয়, সে ক্ষেত্রে শুধু প্রোটিনসমৃদ্ধ খাবার নয়, রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে হবে। উচ্চ রক্তচাপ, উচ্চ শর্করার পরিমাণ কিডনির জন্য ক্ষতিকর। তাই নিয়মিত আপনার ডায়াবেটিসের পরীক্ষা করান। এবং রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে ডাক্তারের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ওষুধ খান। নিয়মিত ব্যায়াম সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো এবং কিডনিকে সুস্থ রাখতেও সাহায্য করে থাকে। নিয়মিত ব্যায়াম রক্তচাপ কমায়। তাই চিকিৎসকরা  ২০ থেকে ৩০ মিনিট ব্যায়ামের পরামর্শ দিয়ে থাকেন।

বেশি মাত্রায় ব্যথার ওষুধ দীর্ঘ সময়ের জন্য গ্রহণ করলে কিডনির ক্ষতি হতে পারে। এই ওষুধগুলো এড়ানোর চেষ্টা করুন।

অতিরিক্ত ধূমপান ফুসফুস, কিডনির ক্ষতি করে। আপনি যদি অতিরিক্ত ধূমপান করে থাকেন, তাহলে আজই কিডনির রোগের ঝুঁকি কমাতে তা ত্যাগ করুন।

Link copied!