• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

যেসব নিয়ম মেনে খেতে হবে ফল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১, ২০২৩, ০১:২৪ পিএম
যেসব নিয়ম মেনে খেতে হবে ফল

শরীর সুস্থ রাখার জন্য আমরা ফল খেয়ে থাকি। ওজন কমানো, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে বেশিরভাগ ক্ষেত্রেই ফলের ভূমিকা অনন্য। শরীরে পানির পরিমাণ পর্যাপ্ত রাখতেও নিয়মিত ফল খাওয়া জরুরি। কারণ ফলে থাকা নানা ধরনের উপকারী উপাদান যত্ন নেয় শরীরের। তবে ফল খাওয়ারও রয়েছে কিছু নিয়ম। যেগুলি না মানলে ফল খেয়েও আসলে কোনও ফলাফল পাওয়া যাবে না। চলুন জেনে নিই।

আস্ত ফল খেতে হবে
পুষ্টিবিদরা জানাচ্ছেন, ফলের রস খাওয়ার চেয়ে আস্ত ফল খাওয়া অনেক বেশি স্বাস্থ্যকর। আস্ত ফল খেলে ফাইবার, ভিটামিন, মিনারেলস, এনজাইম পর্যাপ্ত পরিমাণে শরীরে প্রবেশ করতে পারে। তাই রস করে খাওয়ার চেয়ে আস্ত ফল খেলে তাড়াতাড়ি হজম হয়।

খাওয়ার পরে ফল নয়
ভরা পেটে ফল খাওয়ার ধারণা কিন্তু একেবারেই ঠিক নয়। ভরপেট খাবার খাওয়ার পরে ফল খেলে সমস্যা বাড়বে বৈ কমবে না। খাবার এবং ফল পরপর একসঙ্গে পেটে গেলে শরীর বেশি পরিমাণে অ্যাসিড উৎপাদন করবে। তাতে খাবার এবং ফলে থাকা স্বাস্থ্যকর উপাদানগুলি অ্যাসিডের সঙ্গে বিক্রিয়ায় নষ্ট হয়ে যাবে। তাতে কোনও লাভ হবে না।

বাদাম খেয়ে ফল খান
ফলে শর্করার পরিমাণ বেশি। ডায়াবিটিস থাকলে ফল খেতে ভয় পান অনেকেই। পুষ্টিবিদরা এর একটি সহজ সমাধান দিয়েছেন। তাঁদের পরামর্শ, ফল খেলেই যে ডায়াবিটিসের মাত্রা বাড়বেই, তার কোনও মানে নেই। ফল খাওয়ার আগে যদি কয়েকটি বাদাম খেয়ে নেন। তা হলে সমস্যা হওয়ার কথা নয়।

Link copied!