• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ঘুমালেই কমবে ওজন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১, ২০২৩, ১২:০৩ পিএম
ঘুমালেই কমবে ওজন

প্রতিদিনকার মতো ঠিকঠাক ঘুমিয়ে উঠলেন সকালে। সকালে দেখা গেল ওজন সামান্য কমে গেছে। এমন ঘটনায় মনটা কতটা ফুরফুরে হয়ে যাবে সেটা বলার অপক্ষো রাখে না। ঘুমের সঙ্গে ওজনের যে সম্পর্ক রয়েছে এর বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। চলুন জেনে নেওয়া যাক—

ঘুমের সময় যা হয়
স্বাভাবিক নিয়মে ঘুমের সময় ঘাম ও নিশ্বাসের মাধ্যমে কিছুটা পানি বেরিয়ে যায় শরীর থেকে। তবে ঘুমের সময় শরীর থেকে কতটা পানি বেরোবে তা নির্ভর করে তার বিপাকক্রিয়ার হার কেমন, সেটার ওপর। ঘুমালে শ্বাসপ্রশ্বাস ভারী হয়ে আসে, তবে সবার শ্বাসপ্রশ্বাস যে একইভাবে চলে না, এ তো আমরা প্রত্যেকেই অনুভব করতে পারি। ঘাম হওয়ার বিষয়টাও তাই ব্যক্তিভেদে ভিন্ন। অবশ্য কেবল ঘুমের সময়কার এই সামান্য পরিবর্তনই নয়, ওজন নিয়ন্ত্রণে সামগ্রিকভাবেই এক বিরাট প্রভাব ফেলে ঘুম।

ভালো ঘুম কেন দরকার
ঘুম ঠিকঠাক না হলে খাদ্যাভ্যাস যেমন বদলে যায় তেমনি মনমেজাজও বিগড়ে থাকে। ঘুম ভালো হলে মন ভালো করার জন্য আর খাওয়াদাওয়ায় বদল আনতে হয় না। ফলে বাড়তি ক্যালরি গ্রহণের ঝুঁকিও কমে। গবেষণায় দেখা গেছে, যাদের ঘুমের সময় শ্বাসের ব্যাঘাতজনিত সমস্যা হয়, তারা এই সমস্যাটি কাটিয়ে উঠতে পারলে ওজন নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে সাফল্য পান।

ঘুমের সময়সীমা
নিয়মিত আট ঘণ্টা ঘুমানো উচিত। দুপুরে ছোটখাটো ঘুম বা ন্যাপ নেওয়ার অভ্যাস খারাপ নয়। তবে ঘুমের মূল সময় হওয়া উচিত রাত। সারা দিনে শারীরিক পরিশ্রমও চাই ঠিকঠাক। তাহলে একদিকে যেমন ক্যালরি পোড়ানো হবে, অন্যদিকে শরীর ক্লান্তও হবে। ফলে ভালো ঘুমও হবে। কতটা ঘুমাচ্ছেন, এটা যেমন জরুরি, তেমনি ঘুমের গুণগত মান ভালো হচ্ছে কি না, সেটা নিশ্চিত করাও জরুরি।

ঘুমের পরিবেশ
ঘুমের জন্য প্রয়োজন ভালো পরিবেশ। ঘরের আলো নিভিয়ে দিন। টেলিভিশন, কম্পিউটার, রেডিও ও শব্দের অন্যান্য উৎস বন্ধ রাখুন। বিছানায় খাওয়াদাওয়া করবেন না। ঘুমের সময় এবং ঘুমের আগে মুঠোফোন ও অন্যান্য গ্যাজেট ব্যবহার থেকে বিরত থাকুন। সম্ভব হলে এসব গ্যাজেট হাতের কাছে রাখবেন না। ঘুমের সময় অন্তত ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রাখা ভালো। অ্যালার্ম দিতে হলে কাজে লাগান অ্যালার্ম ঘড়ি।

নিয়মিত ঘুম

রোজ একই সময়ে ঘুমাতে যাওয়ার ও ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। ওজন নিয়ন্ত্রণে থাকবে। সন্ধ্যার পর ভারী খাবার না খাওয়াই ভালো। চা-কফির পাট চুকিয়ে ফেলুন বিকেলের মধ্যেই।

Link copied!