• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

মায়ের বুকের দুধ সারাবে নবজাতকের রোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩, ০৪:৩১ পিএম
মায়ের বুকের দুধ সারাবে নবজাতকের রোগ

নবজাতকের জন্য মায়ের দুধের চেয়ে আর কোন খাবারই উপযুক্ত নয়। তাই জন্মের পরপরই মায়ের ঘন হলুদ দুধ খাওয়ানো হয়, যাতে শিশুর স্বাস্থ্যের উন্নতি হয়। কিন্তু গত কয়েক দশক ধরে প্যাকেট দুধ খাওয়ানোর প্রবণতা বেড়েছে। জেনে রাখা ভালো, বুকের দুধ শিশুকে স্বল্প ও দীর্ঘমেয়াদি রোগ থেকে রক্ষা করতে পারে। স্তন্যপানের যেসব উপকারিতা রয়েছে চলুন জেনে নিই—

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে
শিশুর ভাইরাল সংক্রমণের ঝুঁকি। যেসব নবজাতক জন্মের পর থেকেই মায়ের দুধ পান করে, তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যান্য শিশুদের চেয়ে ভালো। স্তন্যপানের মাধ্যমে যে ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা অর্জন করা হয়, তা প্যাকেট দুধ থেকে পাওয়া যায় না।

দ্রুত রোগবালাই সেরে উঠে 
মায়ের দুধে অ্যান্টি-অক্সিডেন্ট, এনজাইম ও অ্যান্টিবডি পাওয়া যায়, যা শিশুদের শুধু রোগ থেকে রক্ষাই করে না, কোনও ধরনের রোগে আক্রান্ত হলে সহজেই তা থেকে মুক্তি পাওয়া যায়।

পাকস্থলীর রোগ প্রতিরোধ
শিশুরা অনেক সময় পেটের অসুখের শিকার হয়। তাদের ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, বমি ও গ্যাসের সমস্যা শুরু হয়। মায়ের বুকের দুধ খাওয়ালেই অনেকটা সমস্যা সমাধান হয়।

ওজন ও ওরাল হেলথ ঠিক রাখে 
শিশুদের স্থূলতা বিপজ্জনক। তবে নিয়মিত মায়ের দুধ খেলে শিশুর ওজন ঠিক থাকে। শিশুদের ওরাল হেলথের জন্যও এটি উপকারি বলে মনে করা হয়। এর ফলে ক্যাভিটি এবং দাঁতের অন্যান্য সমস্যা কমে যায়।

Link copied!