• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

পাঁচটি খাবারে নিয়ন্ত্রণে রাখুন থাইরয়েড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩, ০৬:১০ পিএম
পাঁচটি খাবারে নিয়ন্ত্রণে রাখুন থাইরয়েড

থাইরয়েড একটি গ্রন্থির নাম, যেটা গলার নিচের দিকে থাকে। দেশে অন্য যেকোনো রোগের চেয়ে থাইরয়েড রোগীর সংখ্যা বেশি। থাইরয়েডের কাজ হলো হরমোন নিঃসরণ করা, যা শরীরের কাজকে পরিবর্তন ও নিয়ন্ত্রণ করে। বর্তমানে থাইরয়েড গ্রন্থির নানা সমস্যা বিশ্বে অন্যতম হরমোনজনিত সমস্যা হিসেবে চিহ্নিত। হরমোনজনিত রোগের ক্ষেত্রে ডায়াবেটিসের পরই এর অবস্থান। মূলত নারীরাই এই সমস্যায় বেশি ভুগে থাকেন।

ক্লান্তি
থাইরয়েডের সব থেকে সাধারণ লক্ষণ হচ্ছে ক্লান্তি। থাইরয়েড হরমোন মূলত শরীরে শক্তি জোগান দেয়। আপনি যদি অতিরিক্ত ক্লান্তি অনুভব করেন, তাহলে তা থাইরয়েড হওয়ার লক্ষণ হতেই পারে।

ওজন বেড়ে যাওয়া
অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়াও থাইরয়েডের লক্ষণ হতে পারে। শরীরের বিপাকের মাত্রা যদি কমে যায় বা বেড়ে যায়, তার সঙ্গে আপনার শরীর কতটা ক্যালরি বা ফ্যাটের মাত্রার হেরফের হওয়া খুবই স্বাভাবিক, যার ছাপ আপনার ওজনে পড়তে বাধ্য।

অতিরিক্ত ঠান্ডা লাগা
বেশি শীত না পড়লেও যদি আপনার খুব সহজেই ঠান্ডা লাগে, তার মানে আপনার শরীর যথেষ্ট পরিমাণে ক্যালরি ঝরাচ্ছে না। বরং আপনার শরীর ক্যালরি সঞ্চয় করে রাখছে, যা থাইরয়েড হওয়ার লক্ষণ হিসেবে ধরা যেতে পারে।

পেশিতে দুর্বলতা ও যন্ত্রণা
বিপাকের সমস্যার কারণে আপনার পেশির ও জয়েন্টের শক্তির ক্ষয় হতে পারে। যার ফলে আপনার পেশি বা জয়েন্ট দুর্বল হয়ে যেতেই পারে।

চুল পড়া
থাইরয়েডের সমস্যা হলে আপনার চুল ঝরা বেড়ে যেতে পারে।

অবসন্নতা
বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে থাইরয়েডের সমস্যায় ভোগা মানুষ অবসাদের কবলে পড়েন সবচেয়ে বেশি।

মনোযোগ দিতে না পারা 
থাইরয়েডের সমস্যায় ভুগছেন এমন অনেকেই মানসিক ক্লান্তির কথা বলেন। মনোযোগ দিতে না পারা বা সহজেই কোনো কথা ভুলে যাওয়া, এগুলো থাইরয়েডের ক্ষেত্রে অত্যন্ত পরিচিত লক্ষণ।

ঋতুস্রাবের সমস্যা
থাইরয়েডের সমস্যায় ভুগছেন এমন নারীদের ঋতুস্রাবের সমস্যাও দেখা দিতে পারে। ফলে ঋতুস্রাবের সময় এবং তীব্রতায় সমস্যা হতে পারে।

সমাধান
পুষ্টিবিদদের মতে, ওষুধের পাশাপাশি ঘরোয়া কিছু খাবার খেয়েও থাইরয়েড নিয়ন্ত্রণ করা যায়। কিছু কিছু খাবার থাইরয়েড নিয়ন্ত্রণ করতে পারে। যেমন—

  • কুমড়া বীজ
  • কারি পাতা
  • সবুজ মুগডাল
  • দই
  • বেদানা

যদি থাইরয়েড নিশ্চিত হোন তবে এসব খাবার খেলে নিয়ন্ত্রণ থাকবে। তবে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

Link copied!