• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

কাঁচা আম খেলে কী হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৩, ১১:৪৫ এএম
কাঁচা আম খেলে কী হয়

গরমের অন্যতম জনপ্রিয় ফল হলো কাঁচা আম। স্বাদে গন্ধে যেমন কাঁচা আম একপ্রকার অতুলনীয় ঠিক তেমনি এই ফলটির রয়েছে বিভিন্ন স্বাস্থ্যগুণও। বিশেষজ্ঞদের মতে কাঁচা আম শরীরে সুস্থ ও সতেজ রাখে, এটি শরীরের পানি সরবরাহ করে সেই সঙ্গে এতে থাকা ভিটামিন সি, ফসফরাস, ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টি মৌল বিভিন্ন রোগব্যাধির হাত থেকে, শরীরকে দূরে রাখে। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। কাঁচা আম আমাদের শরীরে অ্যাসিডিটির সমস্যা কমাতে সাহায্য করে। চলুন জেনে নিই কাঁচা আমের কী গুণ।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে

কাঁচা আমে ভিটামিন সি, ভিটামিন ই ও একাধিক অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এই উপাদানগুলো শ্বেত রক্তকণিকার কার্যকারিতা বৃদ্ধি করতে ও দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।

পেটের সমস্যা কমাতে

অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য ও বদ হজমের সমস্যা কমাতে বেশ উপযোগী কাঁচা আম। গ্রামবাংলায় অ্যাসিডিটির সমস্যা কমাতে কাঁচা আম চিবিয়ে খাওয়ার প্রচলন রয়েছে।

চোখের সমস্যা

কাঁচা আমে থাকে লুটেইন ও জিয়াজ্যান্থিন। চোখের রেটিনার স্বাস্থ্য রক্ষায় এই দু’টি অ্যান্টি-অক্সিড্যান্ট খুবই উপযোগী। পাশাপাশি, কাঁচা আমে থাকে ভিটামিন এ। চোখের স্বাস্থ্য রক্ষায় ভিটামিন এ খুবই গুরুত্বপূর্ণ।

মুখের সমস্যা

যেহেতু কাঁচা আমে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে, তাই এটি মুখের নানা রকম ক্ষত নিরাময়ে সহায়তা করতে পারে। স্কার্ভি ও মাড়ি থেকে রক্তপাতের মতো সমস্যায় কাজে আসতে পারে কাঁচা আম।

Link copied!