• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

প্রাণঘাতী লিভার সিরোসিসের লক্ষণ জানুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২, ০৫:২৫ পিএম
প্রাণঘাতী লিভার সিরোসিসের লক্ষণ জানুন

লিভার সিরোসিস প্রাণঘাতী একটি রোগ। ধীরে ধীরে এই রোগ শরীরে বাসা বাধে। এরপর পুরো শরীরকে নিস্তেজ করে তোলে। এই রোগে লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলে। এক সময় এই রোগ লিভার ক্যানসারের রূপ নেয়। 

লিভার সিরোসিস মানবদেহে হঠাত্ চড়াও হয়। প্রাথমিক পর্যায়ে এই রোগে আক্রান্তদের মধ্যে তেমন কোনও লক্ষণ দেখা যায় না। রোগটি মারাত্মক পর্যায়ে পৌঁছে গেলেই সমস্যা শুরু হয়। আর এটিই ভয়ের প্রধান কারণ। এই রোগ প্রাথমিক অবস্থায় ধরা পড়লে চিকিত্সায় সেরে উঠা সম্ভব। কিন্তু মারাত্মক পর্যায়ে গেলে তা থেকে ফিরে আসা সম্ভব হয় না। তবে প্রাণঘাতি এই রোগটি প্রাথমিক কিছু উপসর্গের মাধ্যমে জানান দেয়। অনেকে সেই লক্ষণ বা উপসর্গ এড়িয়ে যান। তখনই ঘটে বিপত্তি। তাই প্রাথমিক এই লক্ষণগুলো এড়িয়ে না গিয়ে দ্রুত চিকিত্সা নিতে হবে।

বিশেষজ্ঞরা জানান, লিভার সিরোসিসের কিছু লক্ষণ দেখা দেয়। রোগটির প্রাথমিক ও মারাত্মক দুইটি পর্যায়েই লক্ষণগুলো খেয়াল রাখা জরুরি। শরীরে এসব লক্ষণ দেখা দিলেই অবহেলা না করে চিকিত্সকের শরণাপন্ন হতে হবে। 

কম্পেনসেটেড সিরোসিস

প্রাথমিক পর্যায়ের লিভার সিরোসিসকে কম্পেনসেটেড সিরোসিস বলে। এক্ষেত্রে শরীরে দুর্বলতা অনুভব করা, ক্লান্তবোধ বেড়ে যাওয়া, দাঁতের মাড়ি বা নাক থেকে রক্ত পড়া, পেটের ডান পাশে ব্যথা হওয়া এবং জ্বর জ্বর ভাব হওয়ার মতো উপসর্গ দেখা যায়। 

ডিকম্পেনসেটেড বা অ্যাডভান্সড সিরোসিস

 মারাত্মক পর্যায়ের লিভার সিরোসিসকে ডিকম্পেনসেটেড বা অ্যাডভান্সড সিরোসিস বলে। এক্ষেত্রে পায়ে ও পেটে পানি চলে আসা, জন্ডিস হওয়া, মাঝে মাঝে রোগীর জ্ঞান হারানো,  রক্তবমি ও পায়খানার সঙ্গে রক্ত যাওয়া, ফুসফুসে জল আসা, কিডনির কার্যক্ষমতা হারানো, শরীরের যে কোনও জায়গা থেকে অতিরিক্ত এবং নিয়ন্ত্রণবিহীন রক্তপাত হওয়ার মতো উপসর্গ দেখা যায়।

Link copied!