• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্শ রোগীর কষ্ট বাড়ে যেসব খাবারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২২, ০১:৩৩ পিএম
অর্শ রোগীর কষ্ট বাড়ে যেসব খাবারে

পাইলস বা অর্শ রোগে বহু মানুষই ভোগেন। কোষ্ঠকাঠিন্য হলে মলদ্বারের ভেতরের রক্তনালী বা ওই অংশের শিরা ফুলে যায়। তখনই ব্যথা অনুভূত হয়। এটি ধীরে ধীরে বাড়তে থাকে এবং শিরা কেটে যেতে পারে। তখনই রক্তপাত শুরু হয়। প্রথমদিকে পাইলস রোগের চিকিৎসা করলে তা সেরে উঠে। কিন্তু অবহেলায় এই রোগ আরও তীব্রতর হয়ে উঠে। এক সময় অপারেশন করারও প্রয়োজন পড়ে বলে জানান বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা জানান, অর্শ রোগ কিছু খাবারের কারণে বাড়তে পারে। এসব রোগীদের খাবার তালিকা থেকে কিছু খাবারকে বাদ দিতে হবে। অর্শ রোগের তীব্রতা এড়াতে যা উপকারী হবে।
পাইলস বা অর্শ রোগ নিরাময়ে কিংবা অর্শ রোগীর ব্যথার কষ্ট কমাতে যেসব খাবার থেকে দূরে থাকতে হবে চলুন তা দেখে আসি আজকের আয়োজনে।

কাঁচকলা বা কলার মোচা

কাঁচকলা, থোড়, মোচায় অনেক আয়রণ থাকে। যা থেক কোষ্ঠ্যকাঠিন্য বেড়ে যায়। আর কোষ্ঠকাঠিন্য বাড়লে পাইলস বা অর্শ রোগও বেড়ে যাবে। তাই কাঁচকলা খাওয়া থেকে দূরে থাকুন। 

ছানা

ছানাতে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম রয়েছে। যা হাড় শক্ত করে। এটি খেতেও সুস্বাদু। কিন্তু গবেষণায় দেখা গেছে, নিয়মিত ছানা খেলে পাইলস বেড়ে যায়। এতে ফাইবারও থাকে না। তাই পায়ুপথে ব্যথাও বাড়ে।

চিঁড়া

অনেকেই চিড়া খেতে পছন্দ করেন। হালকা খাবার যা হজমে সহজ হয়। কিন্তু চিড়া নিয়মিত খেলে শরীরে পানি শুষে নিতে পারে। যা থেকে কোষ্ঠকাঠিন্য বেড়ে যায়। তখনই কষ্ট বাড়ে অর্শ রোগীদের। 

মুরগির মাংস

যারা অতিরিক্ত পরিমাণে মুরগির মাংস খান তাদেরও সাবধান হতে পারে। প্রতিদিন মুরগির মাংস খেলে পাইলস বেড়ে যাবে। কারণ এতে হাই প্রোটিন ও  ইনসলিউবল ফাইবার থাকে। যা থেকে কোষ্ঠকাঠিন্য বেড়ে ব্যথাও বেড়ে যেতে পারে। তাই প্রতিদিন মুরগির মাংস না খাওয়াই ভালো।

রেডমিট

 রেডমিট পাইলস রোগীর জন্য সবচেয়ে ক্ষতিকর হতে পারে। অনেকেরই রেডমিটে কোষ্ঠ্যকাঠিন্য বেড়ে যায়। কারণ এতে ইনসলিউবল ফাইবার ও ফ্যাট থাকে। তাই রেডমিট খেলেও অল্প পরিমাণে খাওয়াই ভালো। নিয়মিত রেডমিট খাওয়ার আগে সাবধান হতে হবে অর্শ রোগীদের। 

Link copied!