• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

হাঁচি হচ্ছে? সাবধান, করোনার নতুন উপসর্গ নয়তো!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৮, ২০২২, ০৭:১৩ পিএম
হাঁচি হচ্ছে? সাবধান, করোনার নতুন উপসর্গ নয়তো!

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে ধীরে ধীরে। মৃত্যুও এখন বেড়েছে। করোনায় ওমিক্রন ভ্যারিয়েন্টও দেখা দিচ্ছে নতুন রূপে। উপসর্গেও এখন নতুন ছাপ। জ্বর, সর্দি-কাশির পাশাপাশি এখন অ্যালার্জির উপসর্গও দেখা দিয়েছে। সেই সঙ্গে রয়েছে হাঁচিও। নতুন নতুন উপসর্গে করোনা নিয়ে আরও আতঙ্ক বেড়ে গেছে সাধারণ জনগণের।

সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকরা করোনা নতুন উপসর্গ নিয়ে গবেষণা করে দেখেন, করোনার  টিকা নেওয়ার পরেও অনেকে আক্রান্ত হচ্ছেন। নতুন আক্রান্তদের প্রাথমিক উপসর্গ হচ্ছে হাঁচি।

করোনা উপসর্গে শুকনো কাশি হওয়াই প্রধান লক্ষণ ছিল। কিন্তু এখন হাঁচি করোনার প্রাথমিক  উপসর্গ হয়ে দেখা দিয়েছে। যুক্তরাজ্যের গবেষকরা বলছেন, টিকা নেওয়ার পরও যদি কোনও কারণ ছাড়া হাঁচি হয় দ্রুত করোনা পরীক্ষা করাতে হবে। এই সময় হাঁচি বেশকয়েকদিন স্থায়ী থাকে। অন্যান্য উপসর্গগুলো কম গুরুতর এবং দ্রুত সেরে ওঠা সম্ভব।

গবেষকরা আরও জানান, করোনা টিকা নেওয়ার দুই ডোজের পর যারা আক্রান্ত হচ্ছেন তাদের  হাঁচি ছাড়া আরও কিছু লক্ষণ দেখা দিচ্ছে। এগুলো হচ্ছে সর্দি, গলা ব্যথা, মাথাব্যথা এবং কাশি। যার একটি দেখা গেলেই করোনা পরীক্ষা করা জরুরি। এছাড়াও ভাইরাস নাক দিয়ে প্রবেশ করে। যাদের প্রতিরক্ষামূলক কোষ তুলনামূলকভাবে কম থাকে তাদের ফুসফুসে জ্বর এবং মারাত্মক প্রদাহের সম্ভাবনা থাকে। তাদেরই সাধারণ করোনার লক্ষণের চেয়ে অ্যালার্জির লক্ষণ বেশি দেখা যায়।

এছাড়াও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম বা কো-মর্বিডিটি রয়েছে, তাদের ভ্যাকসিন নেওয়ার পরেও করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

গবেষকদের পরামর্শ, করোনা ভাইরাস সংক্রমণ থেকে রক্ষায় টিকার পূর্ণ ডোজ গ্রহণ করা জরুরি। এতে ভয়াবহতা অনেকটাই কমে আসে। তাছাড়া যেকোনও উপসর্গে ডাক্তারের পরামর্শও নেওয়া জরুরি। দ্রুত সুস্থ হতে রোগীকে পর্যাপ্ত বিশ্রাম, প্রচুর পরিমাণে পানি পান করতে হবে এবং স্বাস্থ্যকর সব খাবারও খেতে হবে।

 

সূত্র: বিবিসি

Link copied!