• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

দাঁত ক্ষয় রোধে ৫টি কার্যকরী উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ১১:১৮ এএম
দাঁত ক্ষয় রোধে ৫টি কার্যকরী উপায়

অকালেই অনেকের দাঁত ক্ষয় শুরু হয়। পড়েও যায় অনেকের। কারণ অযত্ন। দাঁত দিয়ে সারাদিনই কিছু চিবিয়ে খাওয়া হচ্ছে। অবহেলায় তা পরিস্কার না করেই ঘুমিয়ে যাচ্ছেন। শুরুতে খুব একটা সমস্যা বোঝা যায় না। তবে ধীরে ধীরে দাঁতের শিরশির ভাব শুরু হয়। এরপর দাঁতের ক্ষয়, দাঁত কালো হয়ে যাওয়া, এমনকি দাঁত পড়েও যায়। এভাবেই অকালেই ঝড়ে যায়ু মূল্যবান দাঁত।

চিকিৎসকরা জানান, দাঁতের ক্ষয় এড়াতে স্বাস্থ্যবিধি বজায় রেখে দাঁতের যত্ন নিতে হবে। দাঁতে কালো গর্ত হলেই এর আয়ু কমতে থাকে। তাই কোনওভাবেই দাঁতে গর্ত হতে দেওয়া যাবে না। সুস্থ দাঁতের জন্য কিছু ঘরোয়া প্রতিকার মেনে চললে এই ক্ষয় থেকে রেহাই পাওয়া যায়_

লবঙ্গ তেল

দাঁতের ক্ষয় রোধ করতে লবঙ্গ তেল বেশ কার্যকর। ফ্লোরাইডের মতোই কাজ করে এটি। বাজারে পাওয়া অনেক টুথপেস্টেই লবঙ্গ তেল রয়েছে। এসব টুথপেস্ট ব্যবহার করলে দাঁতের ক্ষয় রোধ হয়। তবে বেশি কাজ হবে সরাসরি ব্যবহারে। দাঁতের মাজনে সামান্য লবঙ্গ তেল মিশিয়ে নিন। দিনে অন্তত ২ বার এটি দাঁতে ব্যবহার করুন। দারুন ফল পাবেন।

অয়েল পুলিং

অয়েল পুলিং দাঁত ক্ষয়রোধে বেশ কার্যকর। এটি আয়ুর্বেদিক পদ্ধতি। গবেষণায় দেখা গেছে  অয়েল পুলিং করলে মুখের ব্যাকটেরিয়া কমে। দীর্ঘমেয়াদে দাঁত ক্ষয় রোধ হয়। অনেকেরই এই পদ্ধতির বিষয়ে জানা নেই। অয়েল দিয়ে কুলিকুচি করলেই সমাধান পাওয়া যাবে। এর জন্য  সামান্য নারকেল তেল, তিলের তেল এবং সূর্যমুখী তেল একসঙ্গে মিশিয়ে নিতে হবে। যা দিয়ে মুখে কুলকুচি করতে হয়। সকালে ঘুম থেকে উঠেই অয়েল পুলিং করা ভালো। খালি পেটে ব্রাশ করার আগে অয়েল পুলিং করলে ভালো ফল পাওয়া যায়।

যষ্ঠীমধু

অনেকেরই দাঁত কালো হয়ে যায়। এটি দাগ নয়। বরং দাঁত ক্ষয়ে যাওয়ার চিহ্ন। দাঁতের ক্ষয় থেকে বাঁচতে যষ্ঠীমধুর মূল চিবিয়ে খেতে হবে। এতে বায়োঅ্যাকটিভ যৌগ রয়েছে। যা দাঁতের ক্ষয় সৃষ্টির জন্য দায়ী ব্যাকটেরিয়াকে ধ্বংস করে। 

আমলা

দাঁতের স্বাস্থ্য ভালো রাখেত আমলার জুড়ি নেই। এটি দাঁতের ভেষজ ওষুধ। প্রতিদিন অল্প অল্প করে আমলা চিবিয়ে খেলেই উপকার মিলবে। দাঁতের যত্নে দীর্ঘমেয়াদী উপকার পাওয়া যাবে। 

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেলে বায়োঅ্যাকটিভ যৌগের উপস্থিতি রয়েছে। এতে অ্যান্টি-মাইক্রোবিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি (প্রদাহ হ্রাস) বৈশিষ্ট্য বর্তমান। সমীক্ষায় দেখা গেছে, অ্যালোভেরা জেল ব্যাকটেরিয়া ধ্বংসে কার্যকর। যা দাঁতের ক্ষয় রোধ করে। প্রতিদিন দাঁত ব্রাশ করতে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।

Link copied!