• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

আলোতে ঘুমালে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপ বাড়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২২, ০৫:৫৫ পিএম
আলোতে ঘুমালে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপ বাড়ে

রাতের বেলা কিংবা অন্ধকারে বাতি জ্বালিয়ে অনেকেরই ঘুমানোর অভ্যাস আছে। কিন্তু এই বদভ্যাস জীবনে ঢেকে আনতে পারে মারাত্মক ঝুঁকি। ঠিক এমনই ইঙ্গিত পাওয়া গেছে নতুন এক গবেষণায়। শিকাগোর নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফেইনবার্গ স্কুল অফ মেডিসিনের এক গবেষণায় বাতি জ্বালিয়ে ঘুমানো মানুষদের সতর্ক করা হয়েছে।

মেডিকেল নিউজ টুডে জানিয়েছে, আলোর উপস্থিতিতে ঘুম ও স্বাস্থ্যের মধ্যে সম্পর্ক নিয়ে গবেষণা করেছেন বিশেষজ্ঞরা। এতে দেখা যায়, আলোর উপস্থিতিতে ঘুমালে স্থূলতা, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের উচ্চ ঝুঁকির শঙ্কা তৈরি হয়।

গবেষক দলের সদস্য ড. মিনজি কিম বলেন, আমরা প্রচুর পরিমাণে আলোর কৃত্রিম উত্সের মধ্যে বাস করি। যা দিনের ২৪ ঘন্টায় পাওয়া যায়। এরমধ্যে রয়েছে স্মার্টফোন, টিভি ও বড় শহরে সাধারণ আলো দূষণ থেকে আসা আলো।

মেডিকেল নিউজ টুডে জানিয়েছে, এই বিশেষ গবেষণাটিতে প্রাপ্তবয়স্কদের উপর আলোর নেতিবাচক প্রভাব যাচাই করেছে। পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে, অন্ধকারে না ঘুমানো সব বয়সের মানুষের ওপর একই প্রভাব পড়ে।

ড. কিম ব্যাখ্যা করেছেন, গবেষণায় অল্পবয়সী ও স্বাস্থ্যকর প্রাপ্তবয়স্ক যাদের ঘুমপরীক্ষা করা হয়েছিল তাদের হার্টের হার ও রক্তে গ্লুকোজ পাওয়া গেছে।

Link copied!