• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

পায়ে ঝিঁঝি ধরে কোন ভিটামিনের অভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৮, ২০২২, ০৫:২২ পিএম
পায়ে ঝিঁঝি ধরে কোন ভিটামিনের অভাবে

অনেকক্ষণ কোথাও বসে থাকলে পায়ে ঝিঝি ধরে। ঝিঝি অনুভূতি হলে আমরা ধারণা করি রক্ত চলাচলের সমস্যায় এমনটা হচ্ছে। তবে এর আসল কারণ হচ্ছে ভিটামিনের অভাব। শরীরে ভিটামিন বি ১২-এর ঘাটতি থাকলে ঘনঘন ঝিঁঝি অনুভূতি হতে পারে। 

ভিটামির বি১২ শরীরের জন্য প্রয়োজনী একটি ভিটামিন। যার অভাব হলে অ্যানিমিয়া, ডায়ারিয়া, কোষ্ঠকাঠিন্যসহ নানা রোগ দেখা দেয়। সাধারণত যারা নিরামিষ খাবার বেশি খান তারাই এই ভিটামিনের অভাবে ভোগেন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই ভিটামিনের অভাবে মানসিক অবসাদও বেড়ে যায়। হাড়ের ক্ষয়ও হতে পারে। 

বিশেষজ্ঞরা জানান, ভিটামিন বি১২ পেতে প্রাণিজ খাবার বেশি পরিমাণে খেতে হবে। ডিম, দুধ, দই, মাশরুম, মাংস ও সামুদ্রিক মাছে এই ভিটামিন পাওয়া যায়। শরীরে প্রোটিনের মাত্রা ঠিক থাকলে ভিটামিন বি১২-এর মাত্রাও ঠিক থাকে। 

শরীরে ভিটামিন বি১২-এর অভাব হলে যেভাবে বোঝা যাবে_

শরীরে ভিটামিন বি১২এর অভাব হলে কয়েকটি উপসর্গে বোঝা যাবে। এর মধ্যে পায়ের ঝিঝি ধরা অন্যতম একটি উপসর্গ। এই ভিটামিন স্নায়ুর কার্যকারিতা বাড়ায়। এর ঘাটতি হলে পায়ে ঝিঁঝি ধরা বেড়ে যায়। পা অবশ হয়ে যায়। যা প্রায়ই ঘটতে থাকে। 

তাছাড়া এই ভিটামিনের অভাবে শরীরে ক্লান্তিভাবও বেড়ে যায়। অল্পতে দুর্বল হয়ে যাওয়া, কাজের স্পৃহা হারিয়ে ফেলা এই ভিটামিনের অভাবকে নির্দেশ করে। এছাড়াও শ্বাস প্রশ্বাসে সমস্যা হলে, ত্বকে মলিনতা ভাব এলে এবং হৃদ্‌স্পন্দন ক্রমান্বয়ে বেড়ে যাওয়ার কারণও হতে পারে ভিটামিন বি১২-এর অভাব।

কখন চিকিৎসকের পরামর্শ নেবেন
 

দীর্ঘসময় ঝি ঝি ধরার মতো উপসর্গ থাকলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কোনো অঙ্গে নিয়মিত ঝি ঝি ধরলে কিংবা  ঝি ঝি ধরার ঘটনা বারবার হলে চিকিৎসকের পরামর্শ নিন।

Link copied!