• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

শিশুর বিকাশে যে খাবার খাওয়াবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২২, ০২:৩১ পিএম
শিশুর বিকাশে যে খাবার খাওয়াবেন

শিশুদের বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের বিকাশ হওয়াটা অত্যন্ত জরুরি। অনেক শিশুর শারীরিক বৃদ্ধি সঙ্গে সঙ্গে তার মস্তিষ্কের বিকাশ হয় না। আর এর প্রধান কারণ হলো অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাবার। আমরা যে খাবার খাই তা থেকে পুষ্টি শোষণ করে আমাদের মস্তিষ্ক। তাই শিশুদের জন্য পুষ্টিকর খাবার খাওয়ার বিষয়টি আগে নিশ্চিত করতে হবে।

শিশুরা অনেক সময় খাবার তাদের পছন্দমতো খায়। তাই বিভিন্ন পুষ্টিকর খাবারের প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হয় তারা। এতে করে তাদের মস্তিষ্কের বিকাশটাও হয় না। তবে এক্ষেত্রে অভিবাকদের হতে হবে সচেতন। সন্তানকে পুষ্টির চাহিদা নিশ্চিত করতে মাথায় রাখতে হবে পুষ্টিকর খাবারগুলোর নাম।  

চলুন জেনে নেওয়া যাক শিশুদের মস্তিষ্কের বিকাশে যেসব খাবার খাওয়া জরুরি—

শিশুকে ডিম খেতে দিন

আপনার সন্তানের সকালের নাস্তার প্লেটে কার্বন, প্রোটিন এবং অল্প পরিমাণে স্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবার রাখার চেষ্টা করুন। এ খাবারগুলো সারাদিনের জন্য তার শরীরে শক্তি বজায় রাখতে সাহায্য করবে। ডিমের মধ্যে প্রোটিন বেশি থাকে এবং কোলিন থাকে, যা স্মৃতির বিকাশেও সহায়তা করে।

তৈলাক্ত মাছ 

তৈলাক্ত মাছে ওমেগা-৩ যুক্ত ফ্যাটি অ্যাসিড বেশি থাকায় তা শিশুদের মস্তিষ্কের বিকাশ ও স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এ ছাড়া ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হচ্ছে কোষের বিল্ডিং ব্লকের জন্য প্রয়োজনীয় উপাদান।

ওটস

ওটস ও ওটমিল শক্তির জন্য একটি চমৎকার উৎস এবং মস্তিষ্কের জন্য জ্বালানী হিসেবে কাজ করে। এগুলোতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় তা বাচ্চাদের সন্তুষ্ট রাখে এবং তাদের জাঙ্ক ফুডে আসক্ত হওয়া থেকে বিরত রাখে। এ ছাড়া এগুলোতে ভিটামিন ই, বি কমপ্লেক্স এবং জিঙ্কও থাকে, যা বাচ্চাদের মস্তিষ্ককে তাদের সর্বোত্তমভাবে কাজ করতে সহায়তা করে। বাড়তি স্বাদের জন্য আপেল, কলা, ব্লুবেরি— এমনকি বাদামের মতো যে কোনো ফল যোগ করতে পারেন এর সঙ্গে।

রঙিন সবজি

রঙিন সবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে তা মস্তিষ্কের কোষকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই আপনার শিশুর মস্তিষ্কের বিকাশ নিশ্চিত করতে টমেটো, মিষ্টি আলু, কুমড়া, গাজর বা পালং শাকজাতীয় সবজি খাওয়ান।

দুগ্ধজাত খাবার

দুধ, দই ও পনির জাতীয় খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ভিটামিন বি থাকার কারণে তা মস্তিষ্কের টিস্যু, নিউরোট্রান্সমিটার এবং এনজাইমের বৃদ্ধির জন্য অনেক গুরুত্বপূর্ণ। আর এসব খাবারে ক্যালসিয়ামও অনেক বেশি থাকায় শিশুদের শক্তিশালী করে। এবং দাঁত ও হাড়ের বিকাশের সহায়তা করে। তাই শিশুদের মস্তিষ্কের বিকাশ ও স্বাস্থ্য সুরক্ষায় দুগ্ধজাত খাবার খাওয়ান। শিশু যদি সরাসরি দুধ খেতে না চাইলে দই, পুডিং বা প্যানকেক তৈরির সময় পানির পরিবর্তে দুধ ব্যবহার করুন।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Link copied!