• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

হতাশা যে ৮টি ভুল ধারণা লালিত করে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৩, ২০২১, ০২:৪৪ পিএম
হতাশা যে ৮টি ভুল ধারণা লালিত করে

হতাশা মোকাবিলা করা সহজ নয়। এটি সবার জন্য একও নয়।কেউ হতাশার মুখোমুখি হয়ে নিজেকে সামলে নিচ্ছে। কেউ আবার হতাশা কাটিয়ে উঠতে হিমশিম খাচ্ছে। যারা হতাশা কাটিয়ে উঠতে পারেন না, তাদের জন্য় হতাশা হলো একটি মানসিক রোগ।

বিশ্বজুড়ে প্রচুর মানুষ এই মানসিক সমস্যার মুখোমুখি হচ্ছে। এটি মূলত নেতিবাচকভাবে প্রভাবিত করে মানুষকে। সামগ্রিকভাবে এই অনুভূতি বেশ অসাড় করে ফেলে। অনেকেই এর চিকিৎসা নিতে চান না। অনেকটা চেপেই রাখেন।

আপনি যদি হতাশার সঙ্গে লড়াই করেন, তবে তা চেপে না রেখে কাটিয়ে উঠুন। আপনার হতাশা আপনার সবচেয়ে খারাপ শত্রু। এটি আপনাকে সামনের এগিয়ে যেতে বাধা দেবে। হতাশা যে ৮টি ভুল ধারণা আপনার মনের মধ্যে লালিত করে, তা জানাব এই আয়োজন।

আপনি ভেঙে পড়েছেন

হতাশা আপনাকে উপলব্ধি করাবে আপনি ভেঙে পড়েছেন। বিষয়টি তেমন নয়, যা আপনি ভাবছেন। আপনি ভেঙে পড়েছেন, এটা না ভেবে বরং নিজেকে আশ্বস্ত করুন সব স্বাভাবিক রয়েছে। নিজেকে অকেজো বলে মনে করলেই হতাশা আপনাকে ঘিরে বসবে।


একা থাকাই ভালো

একা থাকা মাঝে মাঝে প্রয়োজন হতে পারে। তবে সব সময় বিচ্ছিন্ন হয়ে থাকাটা মোটেও ঠিক নয়। অন্য়রা আশপাশে থেকে আপনাকে সহযোগিতা করতে চায়। অন্যদের আশপাশে থাকতে দিন। বিরক্ত বোধ করবেন না। হতাশা আপনাকে তাদের থেকে দূরে রাখতে চাইবে। আপনি তা কাটিয়ে উঠে সবার সঙ্গ উপভোগ করুন।


নিজেকে বোঝা মনে করা

আপনি বোঝা না। যারা সত্যিকার অর্থে আপনাকে যত্ন করে তারা কখনোই আপনাকে সেভাবে দেখবে না। আপনি সব সময়ই তাদের কাছে গুরুত্বপূর্ণ। তাদেরকে ভালোবাসার সুযোগ দিন। আপনিও ভালোবাসুন।


আপনি কখনোই পর্যাপ্ত হতে পারবেন না

আপনি যেমন আছেন, তেমনই যথেষ্ট ভালো রয়েছেন। আপনি যা চেষ্টা করছেন, তা ভালো বুঝেই করছেন। কখনো কখনো আপনার কাজগুলো অন্যের কাছে ইতিবাচক না-ও মনে হতে পারে। তবে আপনি বিষয়টিতে হতাশ বোধ করছেন। এটা কাটিয়ে উঠুন।


পরিস্থিতি কখনোই উন্নত হবে না

পরিস্থিতি অবশ্যই ভালো হবে। সেখান পর্যন্ত যেতে আপনাকে অনেকগুলো পথ অতিক্রম করতে হবে। পরিস্থিতি উন্নত করতে চেষ্টা করুন। অন্য়ভাবে চেষ্টা করে দেখতে পারেন। পরিস্থিতি কখনোই উন্নত হবে না এমন ধারণা থেকে বেরিয়ে আসুন। হতাশায় এমন ধারণা আপনাকে পিছিয়ে দেবে।


সবই গুরুত্বহীন

আপনার হতাশা আপনাকে বলার চেষ্টা করবে, সবই গুরুত্বহীন। যারা আপনার যত্ন নেয়, আপনাকে ভালোবাসে তাদের থেকে আপনাকে দূরে সরিয়ে নেওয়ার চেষ্টা করবে। তবে আপনাকে যথাসম্ভব যুদ্ধ করতে হবে। স্বাভাবিক অবস্থায় ফিরে আসার চেষ্টা করতে হবে। নিজেকে শক্তিহীন হতে দেবেন না।


আপনি যথেষ্ট চেষ্টা করছেন না

আপনার সেরা প্রচেষ্টাই যথেষ্ট। আমরা কেবল মানুষ। তবে মানুষ হিসেবে আমরা নিখুঁত নই। আমরা কখনো কখনো ব্যর্থ হই। এটা ঠিক আছে। তবে আপনি যথেষ্ট চেষ্টা করছেন না বা করেননি তা ভাববেন না।


আমি ছাড়া পৃথিবী আরও সুন্দর হবে

হতাশার মুহূর্তে আপনি পৃথিবী দেখতে না পারলেও এই পৃথিবীর আপনাকে প্রয়োজন। আপনি গুরুত্বপূর্ণ, এই পৃথিবী আপনার থাকার যোগ্য। আপনার জীবন গুরুত্বপূর্ণ। নিজের জীবনকে মূল্যহীন মনে করবেন না।

 

সূত্র: অ্যাওয়ারনেস অ্যাক্ট

Link copied!