• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

দাঁতের মাড়ি থেকে রক্ত কেন পড়ে? যা বললেন চিকিৎসক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২, ০৪:০৫ পিএম
দাঁতের মাড়ি থেকে রক্ত কেন পড়ে? যা বললেন চিকিৎসক

দাঁত শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ। দাঁতের পরিচর্যা করতে হয় সবসময়। একটু অবহেলাতেই দাঁতের মারাত্মক ক্ষতি হতে পারে। দাঁতের ক্ষতি হলে তা পূরণ করা সম্ভব নয়। কারণ দাঁতের ক্ষতি হয় ধীরে ধীরে এবং এক সময় এটি নষ্ট হয়ে যায়। বিশেষজ্ঞরা বলেছেন, প্রতিদিন অন্তত দুই বার দাঁত ব্রাশ করা জরুরি। তা না হলে দাঁত ও মাড়িতে ব্যাক্টেরিয়ার সংক্রমণ হয়। অকালে দাঁতের ক্ষয়, মাড়িতে রক্ত পড়া, ব্যথা ইত্যাদি সমস্যা দেখা যায়।

দাঁতের অন্যতম প্রধান রোগ হচ্ছে মাড়ি থেকে রক্ত পড়া। মাড়ি থেকে রক্ত পড়ার পেছনেও কারণ রয়েছে। এই বিষয়ে অনেকেরই অজানা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক দন্ত রোগ বিশেষজ্ঞ ডা. রুমন বণিক এই বিষয়ে বিস্তারিত জানিয়েছেন।

দাঁতের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলতে সংবাদ প্রকাশ-এর মুখোমুখি হয়েছেন ডা. রুমন বণিক। সেই আলোচনাতেই তিনি জানিয়েছেন মাড়ি থেকে রক্ত পড়ার মূল কারণ সম্পর্কে।

ডা. রুমন বণিক বলেন, “মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা খুবই সাধারণ একটি ব্যাপার। আমরা ৯০ শতাংশ মানুষই সঠিকভাবে দাঁত ব্রাশ করতে পারি না। এর ফলে আমাদের দাঁত ও মাড়ির সংযোগ স্থলে কিছু প্লাগ প্রতিনিয়ত জমতেই থাকে। দীর্ঘদিন এভাবে জমতে থাকলে একসময় প্লাগগুলো শক্ত হয়ে যায়। এটিকে আমরা দাঁতের পাথর বলি। এই ধরনের পাথর তৈরি হয়।"

"পাথর যেহেতু একটি ফরেন প্লাটিকালস, তাই দীর্ঘদিন এটি মাড়িতে থাকার কারণে এক ধরণের প্রদাহের সৃষ্টি হয়। যখনই আমাদের শরীরে মাংসপেশীতে বা টিস্যুতে বা মাংসকলাতে প্রদাহের সৃষ্টি হয়, তখনই সেখান থেকে রক্ত বের হবে। সেখানে আমাদের রক্ত সঞ্চালন প্রক্রিয়া বেড়ে যায়। যার ফলে ওই স্থানে স্পর্শ লাগলেই রক্ত বের হয়। এই রক্ত পড়া একটি নির্দিষ্ট সময় পর বন্ধও হয়ে যায়। কিন্তু এটা খুবই বিরক্তিকর ব্যাপার।"

মাড়ি থেকে রক্ত পড়া রোধ করতে কী করা যাবে এই বিষয়েও জানিয়েছেন ডা. রুমন বণিক। তিনি বলেন, “ মাড়ি থেকে রক্ত পড়া কমাতে ভালোভাবে দাঁত ব্রাশ করতে হবে। এরপরও যদি মাড়ি দিয়ে রক্ত পড়া না কমে তাহলে যেকোনো ডেন্টাল চেম্বারে গিয়ে স্ক্যালিং পলিশিং করে নিতে হবে। তবেই রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।"

ঘরোয়াভাবে দাঁতে রক্ত পড়া বন্ধ করার জন্য় কোনো উপায় রয়েছেন কিনা, এই প্রসঙ্গে ডা. রুমন বণিক বলেন, “ঘরোয়া উপায়ে মাড়ি থেকে রক্ত বন্ধ করার তেমন কোনো পন্থা নেই। তবে আপনি চাইলে ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেগুলো আছে, যেমন- আমলকী, লেবু, কমলা এগুলো খেতে পারেন। কারণ ভিটামিন সি অনেকটাই মাড়ি প্রদাহ থেকে মুক্তি দেয়। যার ফলে রক্ত পড়া সাময়িকভাবে বন্ধ হবে।"

Link copied!