• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

কারণে-অকারণে উদ্বিগ্ন হলেই ক্ষতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১, ০১:৪৩ পিএম
কারণে-অকারণে উদ্বিগ্ন হলেই ক্ষতি

প্রতিদিন আমরা কারণে-অকারণে উদ্বিগ্ন হই। দীর্ঘদিন করোনা পরিস্থিতিতে উদ্বেগ আরও বেড়ে গেছে। সারাক্ষণ আতঙ্ক কাজ করে মনে। অজান্তে মনের মধ্যে উদ্বেগ বেড়ে যাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, মানুষের মধ্যে উদ্বেগের সমস্যা কারণে-অকারণে হয়, যা মস্তিষ্কের জন্য় অত্যন্ত ক্ষতিকর।

সম্প্রতি বিশেষজ্ঞদের প্রকাশ করা তথ্যে জানায়, উদ্বেগ মানুষের মস্তিষ্কের জন্য় বেশ আশঙ্কাজনক। যারা উদ্বেগের সমস্যায় ভুগছেন, তারা স্বাস্থ্যঝুঁকিতে বেশি থাকে। উদ্বেগ যত বাড়ে মস্তিষ্ক সুরক্ষিত অবস্থা থেকে ক্রমশ ক্ষতিকর পরিস্থিতির দিকে পৌঁছায়। তাদের মস্তিষ্কের কার্যক্ষমতাও কমে যায়। 

গবেষকরা বেশ কিছু মানুষকে নিয়ে সমীক্ষাটি পরিচালনা করেন। সমীক্ষায় অংশ নেওয়া প্রত্যেক মানুষের মানসিক অবস্থা আগে এবং পরে পরীক্ষা করা হয়। তাদেরকে নিরাপদ এবং ভয়ংকর পরিস্থিতির মধ্যে নাটকীয়ভাবে ফেলা হয়। এরপর তাদের মস্তিষ্কের কার্যক্ষমতা পরীক্ষা করা হয়।

সমীক্ষা শেষে দেখা গেছে, যাদের মধ্যে উদ্বেগের সমস্যা রয়েছে, তাদের মস্তিষ্কে এমন অনেক উপাদান তৈরি হচ্ছে, যা স্বাস্থ্যের জন্য ভয়ংকর। উদ্বেগের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের মস্তিষ্ক ক্রমশ ভয়ংকর জায়গায় পৌঁছে যাচ্ছে।

সমীক্ষাটি পরিচালনা করা এক গবেষক বলেন, “প্রথমবার আমরা উদ্বেগের মাধ্যমে মানুষের মানসিক পরিস্থিতি কী হতে পারে, তা নিয়ে গবেষণা করেছি। উদ্বেগের মাধ্যমে মানুষের মস্তিষ্কে নানা পরিবর্তন হয়। কিন্তু এই সমীক্ষার মাধ্যমে তা প্রমাণ পেয়েছি আমরা। প্রমাণ মিলেছে মানুষের মস্তিষ্ক উদ্বেগের কারণে কতটা ক্ষতিকর প্রভাব ফেলে।”

বিশেষজ্ঞরা আরও জানান, অতিরিক্ত উদ্বেগ থাকলে তা আমাদের মস্তিষ্কের পাশাপাশি শরীরের জন্য়ও ক্ষতিকর। উচ্চ রক্তচাপ, মস্তিষ্কের টিউমার, মস্তিষ্কে রক্তক্ষরণসহ নানা রোগের কারণ এই উদ্বেগ। 

বিশেষজ্ঞরা পরামর্শ দেন, উদ্বেগের সমস্যার সমাধানের জন্য প্রথমেই চিকিৎসা প্রয়োজন। অতিরিক্ত উদ্বেগ কমাতে কাউন্সেলিং করা যেতে পারে।

 

সূত্র: ভেরি ওয়েল হেলথ

Link copied!