• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৭ শাওয়াল ১৪৪৫

সন্তান সবজি খেতে চায় না? জেনে নিন কৌশল


ঝুমকি বসু
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০২:০৪ পিএম
সন্তান সবজি খেতে চায় না? জেনে নিন কৌশল

পরিবারের ছোট সদস্যরা এমনকি পরিণত বয়সের সন্তানকেও সবজি খাওয়াতে বেগ পেতে হয় অনেক মায়ের। খেতে বসে সবজি দেখলে তারা নাক সিটকায়, মুখ বাকায়, জেদ করে। তবে সবজি না খাওয়ালে তো সুষম পুষ্টি মিলবে না। তাহলে উপায়? ইউনাইটেড হাসপাতালের পুষ্টিবিদ হাসিনা মমতাজ জাহান জানাচ্ছেন কীভাবে সবজিকে পরিণত করা যায় মুখরোচক খাবারে।

সবজি দিয়ে ফ্রাইড রাইস : বাসায় রান্না করা ভাত, খিচুরিতে আগ্রহ না থাকলেও রেস্তোরাঁর মতো করে ফ্রাইড রাইস পেলে শিশুদের খুশির সীমা থাকে না। সঙ্গে মুরগি ভাজা পেলে তো কথাই নেই। একটু বুদ্ধি খাটালে ওই অস্বাস্থ্যকর ‘ফ্রাইড রাইস’কেই স্বাস্থ্যকর বানানো সম্ভব। বুদ্ধিটা খুবই সহজ। ‘ফ্রাইড রাইস’ তৈরির সময় সঙ্গে গাজর, মটরশুঁটি, ফুলকপি, পেঁপে ইত্যাদি কেটে মিশিয়ে দিন।

সবজি হোক নাস্তা : যেকোনো ফল বা সবজি ঘটা করে খেতে হবে এমন তো কথা নেই। শসা, গাজর, শাকপাতা, মটরশুটি ইত্যাদি স্ন্যাকস বা নাস্তাও হতে পারে। সঙ্গে থাকতে পারে আপেল, পেয়ারা, কমলা, মাল্টা ইত্যাদি ফলও। এগুলো কেটে বিকালের নাস্তা হিসেবে খাওয়ানো যেতেই পারে।

স্মুদির সঙ্গে সবজি : ফল কিংবা ফলের শরবত খেতে শিশুরা আগ্রহী না হলেও ‘স্মুদি’ আবার তাদের কাছে মুখরোচক ব্যাপার। বিভিন্ন ফল একসঙ্গে মিশিয়ে ঘরে বসেই ব্লেন্ডারে সহজেই স্মুদি বানিয়ে ফেলতে পারেন। এরসঙ্গে মিশিয়ে দিতে পারেন পালংশাক, বাঁধাকপি, পেঁপে, শসা, গাজর ইত্যাদি কাঁচা খাওয়া যায় এমন যেকোনো সবজি। ফলের স্বাদের মাঝে শিশুরা সবজির স্বাদ আলাদা করতে পারবে না, সবজি খাওয়াও হয়ে যাবে। এই স্মুদিকেই আইসক্রিম বক্সে করে ফ্রিজে রেখে জমিয়ে বানিয়ে ফেলতে পারেন ‘পপসিকল’, যা শিশুরা আরও আগ্রহ নিয়ে খাবে।

অন্যান্য কৌশল

শিশুদের পছন্দ এমন খাবারের সঙ্গে মিশিয়ে বা ‘সাইড ডিশ’ হিসেবে সবজি খাওয়ানো অত্যন্ত কার্যকর একটি উপায়। আবার যারা রান্না করতে পছন্দ করেন তাদের জন্যও ব্যাপারটা মজাদার হবে। যেমন স্প্যাগেটি বা নুডুলস রান্নায় যেসস ব্যবহার করবেন তাতে বিভিন্ন ধরনের সবজি মিশিয়ে দিতে পারেন। ঘরেই পিৎজা বানানো সময় ‘ডো’ বা মন্ডের সঙ্গে মিশিয়ে দিতে পারেন কুচি করে কাটা পালংশাক। এগ টোস্ট বানানোর সময় ডিমের সঙ্গে শাক মেশাতে পারেন। স্যান্ডউইচের মাংসের মাঝে যোগ করতে পারেন বিভিন্ন সবজি। সামাজিক যোগাযোগ মাধ্যমেগুলো খুঁজলে এমন অসংখ্য রেসিপি পেয়ে যাবেন।

বাগান করা : ঘরে কিংবা ছাদে সবজির বাগান করা এবং তাতে শিশুদের অংশগ্রহণ তাদের সবজির প্রতি আগ্রহ বাড়াবে। সবজি ফলানো এবং খাওয়া শিশুদের কাছে মজার খেলায় পরিণত হবে।

স্বাদ বাড়াতে ‘রোস্টিং’: ফুলকপি, ব্রকলি, আলু, গাজর ইত্যাদি ‘রোস্টিং’ করলে তার স্বাদ শিশুদের জন্য আরও বেশি লোভনীয় হবে। ভাজাপোড়া খেতে প্রায় সবাই পছন্দ করে। সেক্ষেতে ফুলকপির চপ, বিভিন্ন সবজির পাকোড়া ইত্যাদিও হতে পারে শিশুদের সবজি খাওয়ানোর সহজ উপায়।

হাত দিয়ে খাওয়া : চামচ বাদ দিয়ে হাত দিয়ে খাওয়ার অভ্যাস সবসময়ই ভালো। শিশুরা খাওয়ার সময় কিছু খাবার নষ্ট করবেই। তা নিয়ে চিন্তিত না হয়ে খাওয়াটাকে খেলার মতো করেই ভেবে নিতে দিন।

Link copied!