• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

সর্দি-কাশি কমাতে তুলসী পাতা কীভাবে খাবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২, ০১:০৭ পিএম
সর্দি-কাশি কমাতে তুলসী পাতা কীভাবে খাবেন?

ঋতু বদলে এখন ঘরে ঘরে ঠাণ্ডা আর জ্বর বেড়েছে। খুসখুসে কাশি, সর্দি, জ্বরে ভুগছে সাধারণ মানুষ। ওষুধ খেয়েও যেন খুব একটা সুফল পাচ্ছে না। ভাইরাসজনিত কারণ কিংবা অ্যালার্জি থেকে সর্দি-কাশির প্রবণতা বাড়ছে। ঠাণ্ডা দূর করতে তুলসীপাতার জুড়ি নেই। যুগ যুগ ধরেই ঠাণ্ডার নিরাময় হিসেবে তুলসীপাতার রসকে ঔষধি বলা হয়। সিরাপ কিংবা টেবলেট খেতে খেতে  অস্বস্তিতে পড়তে হচ্ছে। তুলসীপাতার রসে ভরসা রাখতে পারেন। এটি ঠাণ্ডায় জাদুর মতো কাজ করে। 

বিশেষজ্ঞরা জানান, ঠাণ্ডা-সর্দি লাগার শুরুতেই যদি ভেষজ তুলসিপাতার রস খাওয়া যায় তবে তা বেশ উপকারী হয়। বিশেষ করে শিশুদের ঠাণ্ডা কমাতে ওষুধের পরিবর্তে তুলসীপাতার রস খাওয়ানো ভালো। 

শুধু ঠাণ্ডাই নয়, শরীরের মেটাবোলিজম ঠিক রাখা, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো ও হজমের সমস্যা ঠিক রাখতে তুলসীপাতা বেশ উপকারী। এতে প্রাকৃতিক তেল রয়েছে। যা বুকে জমে থাকা কফকে বের করে দেয়। এছাড়াও নিয়মিত তুলসীপাতা সেবনে রক্তে শর্করা ও কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে থাকে।

ঠাণ্ডাজনিত সমস্যা থেকে রেহাই পেতে তুলসীপাতা কীভাবে খাওয়াবেন তা অনেকে জানেন না। চলুন জেনে নেই কীভাবে ঠান্ডা, সর্দি, কাশি নিরাময়ে তুলসীপাতা খাওয়া যায়।

  • তুলসীপাতা পানিতে দিয়ে তা ফুটিয়ে চায়ের মতো করে পান করতে পারেন। স্বাদ বাড়াতে এই তুলসী চায়ের সঙ্গে মধু ও লেবু মিশিয়ে নিতে পারেন। যা ঠাণ্ডা নিরাময়ে বেশ উপকারী। 
  • তুলসী পাতা চিবিয়ে খেলেও উপকার পাওয়া যায়। কিছু তুলসীপাতা গাছ থেকে ছিড়ে নিন। পানি দিয়ে ভালো করে ধুয়ে এরপর চিবিয়ে খেতে পারেন। চাইলে রসটুকু চিবিয়ে খেয়ে পাতার আঁশটা ফেলে দিতে পারেন।
  • চুলায় পানি দিয়ে তুলসী পাতা ও আদা দিয়ে ফুটিয়ে নিন। ভালোভাবে জ্বাল দিন। পানির পরিমাণ অর্ধেক করে নিন। এরপর ছেঁকে গরম গরম পান করুন। গলার খুসখুসে কাশি ও সর্দি কমে যাবে। 
  • তুলসী পাতার রস করেও খেতে পারেন। তুলসীপাতা বেটে বা ব্লেন্ড করে নিন। এর সঙ্গে মধু মিশিয়ে নিন। আদার রসও মেশাতে পারেন। এটি শিশুদের খাওয়ালেও ভালো উপকার পাওয়া যাবে।
  • পানিতে তুলসী পাতা, আদা ও চা পাতা দিয়ে ভালোভাবে ফুটিয়ে খেতে পারেন। চাইলে লেবু ও মধু মিশিয়ে নিতে পারেন। এটি ঠাণ্ডা কমাতে দ্রুত কাজ করবে।
Link copied!