• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ডায়াবেটিসের রোগীরা যেভাবে ফল খাবেন


নাইস নূর
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২২, ০৩:০৪ পিএম
ডায়াবেটিসের রোগীরা যেভাবে ফল খাবেন

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের সব সময় নিয়ম মেনেই খেতে হয়। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস তাদের স্বাস্থ্যের জন্য বেশ ঝুঁকি। অনেক ফল আছে মিষ্টি তাই অনেক ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা ভাবেন ফল কি খাব কি খাব না! খেলেও কখন খাব? এ বিষয়ে সংবাদপ্রকাশের সঙ্গে কথা বলেছেন রাজধানীর ল্যাব এইড হাসপাতালের পুষ্টিবিদ সামিয়া তাসনিম।

তার মতে নিজেকে সুস্থ রাখার জন্য প্রতিদিন পুষ্টিকর খাবারের পাশাপাশি ফল খাওয়া প্রয়োজন। কারণ বিভিন্ন রোগ প্রতিরোধ করতে ফল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে শারীরিক অবস্থা বুঝেই ফল খেতে হবে।

যেমন ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা খেয়াল খুশিমতো ফল একদম খেতে পারবেন না। নিয়ম ও সময় মেনে তাদের ফল খেতে হবে।
মূল খাবার খাওয়ার পর তাদের কলা কিংবা খেজুর একদম খাওয়া যাবে না বলে জানিয়েছেন সামিয়া তাসনিম। 
এ ছাড়াও তিনি বলেন, “ডায়াবেটিস যাদের আছে তাদের ঘুমানোর আগের ফল খাওয়া একদম ঠিক নয়। তবে ঘুমানোর এক ঘন্টা আগে তারা ফল খেতে পারবেন।”

অনেকেই ফলের জুস খেতে ভালোবাসেন তাদের জন্য এই পুষ্টিবিদ বলেন, “ফাইবার ঠিক রাখার জন্য আস্ত ফল খাওয়াই উত্তম।
ডায়াবেটিসের রোগীরা আম,কাঁঠাল, লিচু,তরমুজ ছাড়াও অন্যান্য ফলও খেতে পারবেন। তবে অবশ্যই সেটা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরিমিত খেতে হবে। কারণ এসব ফলে চিনির পরিমান উচ্চ থাকে।”

সবশেষে হালের জনপ্রিয় এই পুষ্টিবিদ বলেন, “ডায়াবেটিস এখন খুবই পরিচিত অসুখ। বলা যায় ঘরে ঘরে। আর এই ডায়াবেটিসের সঙ্গে বসবাস মানেই হলো আপনার জীবন হতে হবে শৃঙ্খল। খাদ্যাভ্যাস সঠিক নিয়মেই করতে হবে। রোগ প্রতিরোধ করতে ফল জরুরি তাই ডায়াবেটিসের রোগীদেরও আমি নিয়মিত ফল খাওয়ার পরামর্শ দিব। তবে  সেই উপযুক্ত সময়টা হতে পারে মধ্য সকাল কিংবা বিকেল।”

 

Link copied!