• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

শীতে যেসব খাবার গা গরম করবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ০৩:০৭ পিএম
শীতে যেসব খাবার গা গরম করবে

ধীরে ধীরে শীত বাড়ছে। শহুরে জীবনে শীতের আমেজ কম হলেও গ্রামে কিন্তু কনকনে শীত। সকালে কুয়াশায় ঢেকে যায় চারপাশ। সন্ধ্যা গড়াতেই আবারও ছেয়ে যায় কুয়াশার চাদরে। শীতের সময় গায়ে শীতল অনুভূতি হয়। লেপ, কম্বল কিংবা কম্ফোরটার দিয়ে মুড়িয়ে থাকতেই যেন ভালো লাগে। গায়ে শীতল অনুভূতি কমাতে শীত পোশাক পরা হয়। তাতেও যেন শীত মানে না। হাত, পা ঠাণ্ডায় জমে যাওয়ার অবস্থা হয়। এই সময় গরম পোশাকের সঙ্গে খাবারের তালিকাতেও পরিবর্তন আনতে হবে। রোজ খাবারে রাখতে হবে কিছু খাবার। যা শরীরকে উষ্ণ রাখবে। শীতে শরীরকে গরম রাখার জন্য যে খাবারগুলো খাবেন তা জানাব এই আয়োজনে।

মসলা চা

শরীর সুস্থ রাখতে খেতে পারেন মসলা চা। সকালে ঘুম ভাঙার পরই এক কাপ মশলা চা খেয়ে নিন। সারাদিনের কাজের শক্তি জোগাবে। কারণ মসলা চা শরীরকে ভেতর থেকে উষ্ণ করে। লবঙ্গ, দারচিনি, গোলমরিচের মতো চেনা মসলা দিয়ে চা বানিয়ে খাবেন। দেখবেন শীতেও শরীর থাকবে উষ্ণ।

মুলা

শীতের সবজি মুলা। এই সবজির উপকারিতাও কম নয়। বিশেষ করে শীতকে কাবু করতে দারুন কাজ করে মুলা। এটি ফাইবারসমৃদ্ধ সবজি। যা শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। তাই শীতের সময় বেশি বেশি করে মুলার তরকারি খাবেন। অনেকে কাঁচা মুলা খেতেও পছন্দ করেন। এতে শীতের পানিশূন্যতা দূর হয়।

মধু

শীতের সকালে মধু গরম পানিতে মিশিয়ে খেতে পারেন। এটি শরীরের ইমিউনিটি পাওয়ারও বুস্ট করবে। এতে শীতকালীন সর্দি-কাশি কমবে। মধুতে থাকা উপাদান শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। যা ভেতর থেকে শরীরকে উষ্ণ করবে। 

বাদাম-খেজুর

শীতে রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়। এই সময় শক্তি জোগাবে এমন খাবার বেশি খেতে হয়। সুস্থ থাকতে শীতে বাদাম ও খেজুর বেশি খেতে পারেন। এসব খাবার প্রাকৃতিক উপায়ে শরীরকে গরম রাখবে।

Link copied!