• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

শীতে পানি কম খাচ্ছেন? পানিশূন্যতা পূরণে অন্য যা খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২, ১১:১০ পিএম
শীতে পানি কম খাচ্ছেন? পানিশূন্যতা পূরণে অন্য যা খাবেন

শরীর সুস্থ রাখার পূর্ব শর্ত পানি পান আর পর্যাপ্ত ঘুম। পানি পান না করলে শরীরে নানা রোগ হানা দেয়। দিনে অন্তত ৪ লিটার পানি পান জরুরি। শরীরকে আর্দ্র রাখতে এটি বিশেষ প্রয়োজন। পানি পান করলে কাজের শক্তিও বাড়ে। গরমে পানির তৃষ্ণা পায়। তাই পানি পান করা হয় সহজেই। কিন্তু শীতকালে পানি পানের কথা অনেকেই ভুলে যান। কম পরিমাণে পানি পান হয়। আবার পানি পানে অনেকেরই শীত শীত অনুভূতি বেড়ে যায়। তাই ইচ্ছে করেই পানি পান করেন না অনেকে। শরীর পানিশূন্যতায় ভুগতে পারে এই সময়।

শীতের সময় পানি পান কম করলেও বিশেষ কয়েকটি খাবার খেলে শরীরের আদ্রতা ঠিক রাখা যাবে। এসব খাবার শরীরে পানির যোগান দেয়। চলুন জেনে আসি কোন কোন খাবারে শরীরে পানিশূন্যতা দূর হবে এবং শরীরের আদ্রতা ঠিক থাকবে।

শসা

শীতে বেশি পরিমাণে শসা খেতে পারেন। এতে ৯৬ শতাংশ পানি থাকে। কয়েক টুকরো শসা দিনের নির্দিষ্ট সময়ে খেতে পারেন। নিয়মিত শসা খেলে পানিশূন্যতার সমস্যা হয় না। এমনকি পানির অভাবে কিডনিতে পাথর জমা কিংবা কোষ্ঠকাঠিন্য রোগ থেকেও মুক্তি মেলে। প্রতিদিন একটি করে শসা খান। শরীরে পানির চাহিদা পূরণ হবে।

দুধ

পানির চাহিদা পূরণে শীতের সময় নিয়মিত দুধ খেতে পারেন। সকালে নাস্তায় কিংবা রাতে ঘুমানোর আগে দুধ খেয়ে নিন। এটি শরীরে পানির চাহিদা মিটিয়ে দিবে। গরম দুধ খেয়ে নিতে পারেন। শরীর উষ্ণ থাকবে। দুধের তরল অংশ শরীরের মধ্যে অনেক সময় থাকে। এতে শরীরে আর্দ্র ভাব ঠিক থাকে।

আপেল

শরীরে পানির চাহিদা পূরণে এবং শরীর আদ্র রাখতে আপেলও খেতে পারেন। আপেলে ৮৫ শতাংশ পানি থাকে। যা শরীরে পানিশূন্যতা দূর করে। এছাড়াও সারাদিনে  একবার আপেল খেলে তা অনেকটা সময় পেটে থাকে। শরীরের আর্দ্রতাও অনেকক্ষণ থাকবে।

তরল খাবার

শীতের তরলজাতীয় খাবার খেতে পারেন। স্যুপজাতীয় খাবার কিংবা ডাল খেতে পারেন। এসব খাবার শরীরে পানিশূন্যতা দূর করবে। শরীরকে আদ্র রাখবে। শীতে তরল খাবার শরীরকেও উষ্ণ রাখবে এবং শক্তি যোগাবে। 

Link copied!