• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

‘বিতর্কের বিশ্বকাপ’-এ বিজয়ী হয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২২, ০৩:০৯ পিএম
‘বিতর্কের বিশ্বকাপ’-এ বিজয়ী হয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

বেলগ্রেড ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (ডব্লিউইউডিসি) ২০২২- এর প্রতিযোগিতায় প্রথমবারের মতো বিজয়ী হয়েছে বাংলাদেশ। ‘বিতর্কের বিশ্বকাপে’ বিজয়ীর শিরোপা জিতে নিয়েছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র সাজিদ আসবাত খন্দকার ও সৌরদীপ পাল।

ব্র্যাক-এর প্রতিনিধিত্বকারী সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পল বাংলাদেশ সময় বুধবার (২৭ জুলাই) সন্ধ্যা ৭টায় প্রতিযোগিতার ফাইনালে অংশ নিয়ে এই শিরোপা জিতে নেন। এই শিরোপা জয়ের মাধ্যমে মহাদেশীয় ইতিহাস তৈরি করেছে বাংলাদেশিরা। এশিয়ান দেশ থেকে ডব্লিউইউডিসি ইভেন্টে চ্যাম্পিয়ন হওয়া প্রথম দল হিসাবে এই ইতিহাস গড়েছে। 

এই টুর্নামেন্টকে ‘বিতর্কের বিশ্বকাপ’ বলা হয়। যেখানে এটাই বাংলাদেশের প্রথম প্রাপ্তি। বিশ্বের কয়েকটি বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে বিজয়ীর শিরোপা জিতে নেন এই দুই বাংলাদেশি। 

টুর্নামেন্টের প্রাথমিক রাউন্ডে ওপেন ক্যাটাগরিতে পঞ্চম স্থানে ছিলেন সাজিদ এবং সৌরদীপ। এরপর তারা  ফাইনাল প্রতিযোগিতায় উঠে আসেন। ফাইনাল পর্বে তারা প্রিন্সটন ইউনিভার্সিটি, ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর এবং অ্যাতেনিও ডি ম্যানিলা ইউনিভার্সিটির মুখোমুখি হন। প্রতিযোগিতায় সবাইকে পেছনে ফেলে ৭৩৩ ও ৭৩০ পয়েন্ট পেয়ে বিজয়ী হন তারা।

চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ইংরেজিকে দ্বিতীয় ভাষা হিসেবে ব্যবহারকারী বিভাগে সাজিদ আসবাত খন্দকার দ্বিতীয় শ্রেষ্ঠ বক্তা হয়েছেন এবং সৌরদীপ পাল নির্বাচিত হয়েছেন ষষ্ঠ শ্রেষ্ঠ বক্তা হিসাবে। এছাড়াও ওপেন ক্যাটাগরিতে যৌথভাবে নবম শ্রেষ্ঠ বক্তা হয়েছেন সাজিদ আসবাত খন্দকার।

সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পল দুজনই ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ফলিত অর্থনীতিতে স্নাতকোত্তর পর্যায়ে পড়ছেন। এই জুটি দেশে-বিদেশে এর আগেও বেশ কয়েকটি প্রতিযোগিতায় অংশ নেন। তাদের সাফল্যের অন্যতম আরও একটি অর্জন ছিল কেমব্রিজ ইন্টারভার্সিটি ২০২১–এর চ্যাম্পিয়নশিপ। 

প্রতিযোগিতার ফাইনাল পর্বটি বেলগ্রেড ডাব্লুইউডিসি লাইভ স্ট্রিমস ফেসবুক পেজে লাইভ স্ট্রিম করা হয়।

 

Link copied!