• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

রাবিতে ভর্তিযুদ্ধ শুরু, নজরদারিতে ৩৫ শিক্ষার্থী


রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: মে ২৯, ২০২৩, ১২:৫৮ পিএম
রাবিতে ভর্তিযুদ্ধ শুরু, নজরদারিতে ৩৫ শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (২৯ মে) সকাল ৯টায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিট প্রথম শিফটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনের ভর্তিযুদ্ধ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ‘সি’ ইউনিটে চূড়ান্ত আবেদন জমা পড়েছিল ৭৫ হাজার ৮৫০টি। এ হিসাব অনুযায়ী ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়াই করছে প্রায় ৪৫ জন ভর্তিচ্ছু।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সকাল থেকেই বিভিন্ন স্থান হতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা বিশ্ববিদ্যালয়ে আসতে শুরু করেন। ভর্তিচ্ছু আর অভিভাবকদের পদচারণে মুখরিত হয়ে ওঠে ক্যাম্পাস। কেউ কেউ বন্ধুদের সঙ্গে দল বেঁধে, কেউ বাবা-মায়ের সঙ্গে, কেউবা নিজে নিজে এসে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করছেন।

এদিকে পরীক্ষায় অসদুপায় অবলম্বন করতে পারেন, এমন ৩৫ জনকে নজরদারিতে রাখা হয়েছে। এই তালিকায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একাধিক নেতাও রয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি দপ্তর ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা যায়, প্রক্সি জালিয়াতি কার্যক্রম শুরু হয় আবেদনের সময়। এ সময় ছবি এডিট করা হয়। এই কাজটি করতে গিয়ে একাধিকবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে লগইন করতে হয়। এ সময় থেকে সন্দেহজনক ভর্তিচ্ছুদের নজরদারিতে রেখেছে আইসিটি সেন্টার।

এ ছাড়া ভর্তি পরীক্ষায় জালিয়াতির সঙ্গে জড়িত থাকতে পারে এমন সন্দেহভাজন কয়েকজন নিয়মিত ছাত্রের তালিকা প্রক্টর দপ্তরে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তালিকায় শাখা ছাত্রলীগের এক সাংগঠনিক সম্পাদক, সহ-সম্পাদক ও দুজন ছাত্রলীগ কর্মীর নাম রয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্ল্যা বলেন, পরীক্ষায় অসদুপায় অবলম্বন করতে পারে এমন সন্দেহ থেকে ৩০-৩৫ জনকে নজরদারিতে রাখা হয়েছে। পরীক্ষার শুরুর পর থেকে নজরদারি বাড়ানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, “প্রক্সিসহ সব ধরনের জালিয়াতি ঠেকাতে আমরা প্রস্তুত আছি। বিগত সময়ে জালিয়াতির সঙ্গে জড়িত বেশ কিছু ছাত্রের নাম গণমাধ্যমে এসেছে। তাদের গতিবিধি আমরা নজরদারিতে রাখছি। তারা কোথায় যাচ্ছে, কী করছে আমরা সবকিছুই লক্ষ করা হচ্ছে।”

Link copied!