• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

শিক্ষার্থীদের ওপর হামলায় নগ্ন পায়ে শিক্ষকের প্রতিবাদ


রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩, ০১:৪৮ পিএম
শিক্ষার্থীদের ওপর হামলায় নগ্ন পায়ে শিক্ষকের প্রতিবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে বিনোদপুর গ্রামের স্থানীয়দের সংঘর্ষের পর শিক্ষার্থী ওপর হামলার ব্যতিক্রমী এক প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক।

নগ্ন পায়ে দাঁড়িয়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান। মঙ্গলবার (১৪ মার্চ) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে এ কর্মসূচি পালন করেন তিনি।

অধ্যাপক ফরিদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী সেখানে অবস্থান নেন। অর্থনীতি বিভাগের এই অধ্যাপক বলেন, “শিক্ষার্থীদের ওপর স্থানীয় ও পুলিশের হামলায় একজন অভিভাবক হিসেবে আমি শঙ্কিত, ক্ষুব্ধ ও ব্যথিত। আমার ছাত্রের রক্তের দাগ এখনো মোছেনি, শরীরের ব্যথা এখনো মরেনি, মাথা চোখ শরীরের ব্যান্ডেজ এখনো খোলেনি, সেলাই এখনো কাটেনি, হাসপাতাল থেকে এখনো ছাড়েনি। এ অবস্থায় আমি তাদের ক্লাস নিতে পারি না। আমার বিবেক বাধা দেয়।”

অধ্যাপক ফরিদ উদ্দিন খান আরও বলেন, “শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রাণ। তাদের ওপর হামলা করা হয়েছে। অনেক শিক্ষার্থী আহত অবস্থায় হাসপাতালে আছে। অনেককে আবার উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। আমার শিক্ষার্থীরা হাসপাতালের বেডে শুয়ে আছে। তাই আমি শিক্ষার্থীদের নিরাপত্তা ও তাদের ওপর হামলার প্রতিবাদস্বরূপ এখানে নগ্নপায়ে দাঁড়িয়েছি।”

এ ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানিয়ে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী আল-আমিন ও আব্দুল মোকাররম বলেন, “স্থানীয়রা আমাদের সঙ্গে আগে থেকেই খারাপ ব্যবহার করে আসছে। এ সংঘর্ষের জন্য তারাই দায়ী। বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী হাসপাতালে আছে। তাদের দায়ভার কে নেবে? আমরা এ ঘটনার সুষ্ঠু বিচার চেয়ে আজ দাঁড়িয়েছি।”

বগুড়া থেকে মোহাম্মাদ নামের একটি বাসে ক্যাম্পাসে ফিরছিলেন বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। যাত্রাপথে ভাড়া নিয়ে তার সঙ্গে বাসের সুপারভাইজার ও হেলপারের সঙ্গে তার বাগবিতণ্ডা হয়। এক পর্যায়ে, বিনোদপুরের স্থানীয়দের সঙ্গে কথা-কাটাকাটিতে জড়িয়ে পড়েন শিক্ষার্থীরা। পরে তা সংঘর্ষে রূপ নেয়। সংঘর্ষে অন্তত ২৫০ শিক্ষার্থী আহত হন।

Link copied!