• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ঢাবিতে নারী গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০৫:০২ পিএম
ঢাবিতে নারী গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সপ্তম নারী গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী এ অলিম্পিয়াডে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা অংশগ্রহণ করেন।

শনিবার (১১ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ, ফলিত গণিত বিভাগ এবং এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের সহযোগিতায় বাংলাদেশ উইমেন্স ম্যাথমেটিকস্ অলিম্পিয়াড কমিটির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের এএফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত হয়েছে। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অলিম্পিয়াড উদ্বোধন করেন।

মো. আখতারুজ্জামান বলেন, “শিক্ষা অর্জনের মাধ্যমেই নারীরা আত্মবলীয়ান হতে পারে। ২০৩০ সালে মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীদের সম্পৃক্ত করতে হবে এবং নারীর আর্থসামাজিক উন্নয়ন ঘটাতে হবে। ডিজিটাল প্রযুক্তির অপব্যবহার থেকে নারীদের সুরক্ষা দিতে কার্যকর প্রযুক্তি উদ্ভাবনের জন্য উপাচার্য পবেষকদের কাজ করে যেতে হবে।”

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম, বাংলাদেশ উইমেন্স ম্যাথমেটিকস অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, সাধারণ সম্পাদক ড. তানিয়া শরমিন খালেক প্রমুখ।

Link copied!