• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ঢাবি উপাচার্যের বাসার সামনে মোনাজাত করায় পরীক্ষা নিয়ন্ত্রককে শোকজ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২, ২০২৩, ১১:৫৬ এএম
ঢাবি উপাচার্যের বাসার সামনে মোনাজাত করায় পরীক্ষা নিয়ন্ত্রককে শোকজ

সহকর্মীর স্ত্রীর জানাজায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য মো. আখতারুজ্জামান ও দুইজন সহ–উপাচার্য অংশ না নেওয়ার অভিযোগ তুলে উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে মোনাজাত করেছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী। এই ঘটনার লিখিত ব্যাখ্যা জানতে চেয়ে বাহালুলকে চিঠি দিয়েছে ঢাবি প্রশাসন। আগামী তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

বুধবার (১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে এ শোকজ করা হয়।

ওই শোকজ নোটিশে বলা হয়, “আপনার ছুটি মঞ্জুর ও কাজে যোগদানের আবেদন কর্তৃপক্ষের নজরে এসেছে। আপনি (বাহালুল) গত ফেব্রুয়ারির ৯ তারিখে দুপুর ২টার দিকে পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের প্রায় ৩০/৩৫ জন কর্মকর্তা ও কর্মচারী নিয়ে উপাচার্য ভবনের প্রধান ফটকের সামনে সমবেত হয়ে মাইকে বিভিন্ন ধরনের অসঙ্গতিপূর্ণ বক্তব্য প্রদান ও মোনাজাত পরিচালনা করেছেন। এ ধরনের আচরণ খুবই অনাকাঙ্ক্ষিত।”

নোটিশে আরও বলা হয়, “কেন এবং কী উদ্দেশ্যে তিনি এ ধরণের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়েছেন সে বিষয়ে পত্র ইস্যুর তারিখ থেকে তিন কার্যদিবসের মধ্যে লিখিতভাবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রবীর কুমার সরকারের কাছে জবাব দিতে বলা হয়েছে।”

কয়েক দিন আগে সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক ও ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনিরুল ইসলামের স্ত্রী মারা যান। তাঁর জানাজায় উপাচার্য ও দুই সহ-উপাচার্য অংশ নেননি। এর প্রতিবাদ জানাতে সহকর্মীদের নিয়ে উপাচার্যের বাসভবনের সামনে যান পরীক্ষা নিয়ন্ত্রক। তবে উপাচার্যের সঙ্গে দেখা করেননি। বাসভবনের সামনে মনিরুলের স্ত্রীর আত্মার মাগফিরাতের জন্য দোয়া করে পরীক্ষা নিয়ন্ত্রকসহ সবাই চলে যান।

গত ১২ ফেব্রুয়ারি বাহালুলকে ‘অনুপস্থিত’ দেখিয়ে পরীক্ষা উপনিয়ন্ত্রক মো. ছানাউল্লাহকে পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Link copied!