• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ক্যাম্পাসে ফিরেছেন ইবির সেই ছাত্রী, তদন্ত শুরু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩, ০৯:২৫ এএম
ক্যাম্পাসে ফিরেছেন ইবির সেই ছাত্রী, তদন্ত শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীকে র‌্যাগিং, শারীরিক ও মানসিক নির্যাতনসহ বিবস্ত্র করে ভিডিও ধারণের ঘটনার তদন্ত শুরু হয়েছে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে ভুক্তভোগী ছাত্রী তার অভিভাবকসহ ঘটনার বর্ণনা দিতে ক্যাম্পাসে ফিরেছেন। বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর অধ্যাপক জয়শ্রী সেনের তত্ত্বাবধানে ভুক্তভোগী ছাত্রীকে দেশরত্ন শেখ হাসিনা হলে প্রবেশ করানো হয়।

হলের প্রভোস্ট কক্ষে ঘটনাটির বর্ণনা ও তদন্তের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. রেবা মণ্ডল ও দেশরত্ন শেখ হাসিনা হল প্রভোস্ট তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক আহসানুল হক, অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথী উপস্থিত ছিলেন। এছাড়া এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ।

এ বিষয়ে ভুক্তভোগী বলেন, “তদন্তের স্বার্থে আমি ক্যাম্পাসে এসেছিলাম। আমার সঙ্গে ঘটে যাওয়া ঘটনা সবকিছু স্যারদের বলেছি। এর সুষ্ঠু বিচার চাই আমি।”

এ দিকে এ ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য বিশ্ববিদ্যালয় তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিস এক উন্মুক্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশরত্ন শেখ হাসিনা হলের দুজন শিক্ষার্থীর নিকট থেকে প্রাপ্ত দুটি অভিযোগ পত্র বিবেচনায় এনে এবং গত ১১ ও ১২ ফেব্রুয়ারি হলে আনুমানিক রাত ১১টা থেকে রাত ৩.৩০ মিনিট পর্যন্ত উদ্ভূত পরিস্থিতি বিষয়ে সুষ্ঠু তদন্তের স্বার্থে একটি গণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। উক্ত বিষয়ে কারোর নিকট কোনো তথ্য প্রমাণাদি থাকলে তা লিখিত আকারে বা সশরীরে আইন বিভাগ সভাপতি ও সংশ্লিষ্ট তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. রেবা মণ্ডলের অফিসে আগামী ২০ ফেব্রুয়ারি সকাল ১১টার মধ্যে জমা দেওয়ার জন্য অনুরোধ করা হলো। তথ্য প্রদানকারীর পরিচয় গোপন রাখা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।  

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. রেবা মণ্ডল বলেন, “আমরা তদন্তের সাপেক্ষে বিভিন্ন অফিস ও জায়গায় চিঠি দিয়েছি এবং উন্মুক্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছি। সরেজমিনে তদন্তের জন্য আমরা হলে গিয়েছিলাম। আমরা রুমে যাদের পেয়েছি তাদের সাক্ষাৎকার নিয়েছি। আর যাদের পাইনি তাদেরও আগামীকাল নেওয়া হবে। অভিযুক্তের সাক্ষাৎকার নেওয়া হবে। সুষ্ঠু তদন্তের স্বার্থে ভুক্তভোগী ও অভিযুক্তের প্রয়োজনে আরও সাক্ষাৎকার আমরা নেবো।”

Link copied!