• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাষা পদযাত্রা অনুষ্ঠিত


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৩, ০২:৪২ পিএম
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাষা পদযাত্রা অনুষ্ঠিত

মহান ভাষা আন্দোলনে শহীদ ও ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে প্রতিবছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভাষা পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) ঢাবির ভাষাবিজ্ঞান বিভাগের উদ্যোগে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শুরু হয়ে পদযাত্রাটি কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সেখানে শিক্ষক ও শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভাষা আন্দোলনের সকল শহীদ এবং ভাষা সৈনিকের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, “১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন বিশ্বের প্রতিটি মানুষকে তাদের মাতৃভাষায় কথা বলার অধিকার স্মরণ করিয়ে দেয়। মহান ভাষা আন্দোলনের চেতনা ধারণ করে উন্নত, মানবিক ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের জন্য উপাচার্য শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানাই।”

ভাষা পদযাত্রায় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী, ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপদেষ্টা অধ্যাপক ড. সিকদার মনোয়ার মুর্শেদ এবং ভাষা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামানসহ বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।
 

Link copied!