• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

বৃহস্পতিবার সরস্বতীর পূজা


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩, ০৮:১৭ এএম
বৃহস্পতিবার সরস্বতীর পূজা

বৃহস্পতিবার বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে প্রণতি জানাবেন তারা।

সনাতন ধর্মাবলম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/ বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহ¯তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করবেন।

অন্যান্যবারের মত এবারও পৌনে ৯টায় শুরু হবে পূজা এবং ১০টা থেকে শুরু হবে অঞ্জলি প্রদান। সন্ধ্যায় আরতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং  প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেছেন, দেশে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতির সুমহান ঐতিহ্য আরও সুদৃঢ় করতে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। তিনি দেবী সরস্বতীর পূজা অর্চনা উপলক্ষ্যে হিন্দু সম্প্রদায়ের সবাইকে জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশের অগ্রযাত্রায় আত্মনিয়োগের আহ্বান জানান।

গেল দু’বছর করোনা অতিমারির কারণে ঐতিহ্যবাহী রীতিতে অনুষ্ঠিত হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলের পূজা। স্বল্প পরিসরে অনুষ্ঠিত হলেও এবার সেই পুরোনো আমেজে অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা। সর্বশেষ ২০২০ সালে করোনা মহামারির আগে মোট ৭০টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়।

এবারের পূজায় মোট ৭৩টি মণ্ডপে পূজা উদযাপন করা হবে। জগন্নাথ হলের উপাসনালয়ে প্রধান পূজা হবে। পাশাপাশি হলের পুকুরে প্রতিবারের ন্যায় চারুকলা অনুষদের শিক্ষার্থীদের তৈরি প্রতিমা থাকবে। আর হলের মাঠজুড়ে ৭১টি বিভাগ নির্মাণ করা হয়েছে মণ্ডপ।

সার্বিক বিষয়ে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ও হলে পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মিহির লাল সাহা বলেন, পূজার দিন সকলের জন্য প্রবেশপথ উন্মুক্ত রাখা হবে। আশা করছি সকলের সহযোগিতায় আমরা সুন্দর একটি পূজা পালন করতে পারব। পরের দিন ছোট পরিসরেও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন রাখা হয়েছে।

Link copied!